মাঙ্কিপক্স আতঙ্কের মধ্যে সতর্ক রাজ্যের স্বাস্থ্য দপ্তর, হাসপাতালগুলোকে প্রস্তুত থাকার নির্দেশ

author-image
Harmeet
New Update
মাঙ্কিপক্স আতঙ্কের মধ্যে সতর্ক রাজ্যের স্বাস্থ্য দপ্তর, হাসপাতালগুলোকে প্রস্তুত থাকার নির্দেশ

নিজস্ব সংবাদদাতাঃ দেশজুড়ে করোনার দাপট অব্যাহত। এরই মধ্যে আবার নয়া ত্রাস হিসাবে উঠে এসেছে মাঙ্কিপক্স। বুধবারই দিল্লিতে চতুর্থ মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। গোটা দেশে সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৯। ইতিমধ্যেই একজনের মৃত্যু হয়েছে। এরাজ্যে এখনও নয়া এই রোগে কেউ আক্রান্ত না হলেও আগেভাগে সতর্ক রাজ্যের স্বাস্থ্যদপ্তর। মাঙ্কিপক্সের প্রকোপ রুখতে আগেভাগে জেলা প্রশাসনগুলোকে সতর্ক করে একটি নির্দেশিকা জারি করা হয়েছে স্বাস্থ্য ভবনের তরফে।



 

সূত্রের খবর, মাঙ্কিপক্সে সংক্রমিতদের চিকিৎসার জন্য কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালকে তৈরি রাখা হয়েছে। ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য আলাদা শয্যার বন্দোবস্ত রাখা হয়েছে। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনেও রাখা হয়েছে আলাদা আইসোলেশন বেড। তবে শুধু কলকাতা নয়, জেলা প্রশাসনগুলোকেও অন্তত একটি করে হাসপাতাল মাঙ্কিপক্সের চিকিৎসার জন্য প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিককে এনিয়ে সতর্ক করা হয়েছে। কলকাতার পাশাপাশি রাজ্যের সমস্ত মেডিকেল কলেজগুলোকে আগাম প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দপ্তর।



রাজ্য স্বাস্থ্য দপ্তরের দেওয়া নির্দেশিকায় বলা হয়েছে, মাঙ্কিপক্সের উপসর্গ রয়েছে এমন কারও হদিস পাওয়া গেলে দ্রুত তাঁর নমুনা সংগ্রহ করতে হবে। সেই সঙ্গে সন্দেহভাজন রোগীদের বিস্তারিত কেস রেকর্ড রাখতে হবে হাসপাতালগুলোকে। ওই রোগী কবে বিদেশ গিয়েছিলেন, কবে ফিরেছেন, কোন বিমানবন্দরে নেমেছেন, কোনও উপসর্গযুক্ত ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন কিনা, ওই রোগীর শরীরে কী কী উপসর্গ দেখা গিয়েছে, সবকিছু ছবি-সহ কেস রেকর্ডে রাখতে হবে। হাসপাতালগুলোকে বলা হয়েছে, সন্দেহভাজন কোনও রোগীর সন্ধান পেলেই দ্রুত জেলা প্রশাসন, বা পুরসভাকে জানাতে হবে।