New Update
/anm-bengali/media/post_banners/QHo3MMkVqOc53cXq2ShP.jpg)
হাবিবুর রহমান, ঢাকাঃ বিশ্বের প্রায় সব দেশে রেলকে নিরাপদ বাহন হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশেও রেলপথে যাতায়াতে যাত্রী চাহিদা ক্রমে বাড়ছে। কিন্তু রেলক্রসিংয়ের কারণে পুরোপুরি নিরাপদ হচ্ছে না রেলপথ। রেলক্রসিংয়ে দুর্ঘটনা পরিণত হয়েছে নিয়মিত ঘটনায়। কখনো যানবাহন পিষে যাচ্ছে, কখনো কাটা পড়ছেন পথচারীরা। এসব দুর্ঘটনা এড়াতে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন প্রকল্প নিলেও তার দৃশ্যমান কোনো প্রভাব নেই। অন্যদিকে পথচারীদেরও রয়েছে সচেতনতার ঘাটতি। গেটম্যান প্রতিবন্ধক ফেলার পরও পথচারীরা জীবনের ঝুঁকি নিয়ে রেলক্রসিং পার হচ্ছেন। ট্রেন একেবারে সন্নিকটে দেখেও কেউ কেউ কয়েক সেকেন্ড ধৈর্য ধরতে পারছেন না।
গত শুক্রবার চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়ায় রেল দুর্ঘটনায় নিহত ১১ জনের মৃত্যু-সহ গত ৭ মাসে বাংলাদেশে ছোট-বড় ১ হাজার ৫২ টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭৮ জন এবং আহত হয়েছেন ১ হাজার ১৭০ জন। এসব দুর্ঘটনার অধিকাংশই ঘটেছে গেটকিপারদের দায়িত্বে অবহেলার কারণে। বাংলাদেশে এখন ৮২ শতাংশ রেলক্রসিং অরক্ষিত। এসব রেলক্রসিংয়ে ট্রেন চলাচলের সময় যানবাহন আটকানোর জন্য কোনো পাহারাদার বা প্রতিবন্ধক নেই। বাকি ১৮ শতাংশ ক্রসিংয়ে পাহারাদার ও প্রতিবন্ধক থাকলেও দায়িত্ব অবহেলার কারণে অনেক সময় ঘটছে দুর্ঘটনা।
/anm-bengali/media/agency_attachments/IpyOoxt2orL626OA8Tlc.png)
Follow Us