ঝাঁকে ঝাঁকে জালে ধরা পড়ল ইলিশ মাছ

author-image
Harmeet
New Update
ঝাঁকে ঝাঁকে জালে ধরা পড়ল ইলিশ মাছ

হাবিবুর রহমান, ঢাকাঃ

 ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে বঙ্গোপসাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ মাছ। সাগরে জাল ফেলতেই ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশ। এতে হাসি ফুটেছে দীর্ঘদিন বসে থাকা জেলেদের মুখে। মঙ্গলবার সাগর থেকে ট্রলার ও নৌকাবোঝাই ইলিশ নিয়ে ফেরেন জেলেরা। ট্রালারভর্তি ইলিশগুলো ঝুড়িতে করে এনে ফিশারি ঘাট মৎস্য আড়তে ফেলছেন জেলেরা। পাইকারি ক্রেতারা দরদাম শেষে কার্টনে ভরে ট্রাক ও অন্যান্য গণপরিবহনের ছাদে করে এসব ইলিশ পাঠানো হচ্ছে বাংলাদেশের বিভিন্ন এলাকায়।











তবে ইলিশ মাছ ধরা পড়লেও দাম নাগালের বাইরে। প্রতিমণ বিক্রি হচ্ছে ২৫ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা। এছাড়া বড় আকারের ইলিশের মন প্রতি ২৫ হাজার থেকে ২৯ হাজার টাকা। ৩০০-৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি পাঁচশ থেকে ছয়শো টাকায়। আর এক কেজির ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ১০০০ টাকায়।

ফিশারি ঘাট মৎস্য সমবায় সমিতির সাধারণ সম্পাদক আমিনুল হক বাবুল সরকার জানিয়েছেন, প্রজনন মৌসুমে জাটকা ধরা বন্ধ থাকায় মাছ বড় হচ্ছে সাগরে। তাই প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ছে। 









এখন একটু দামটা বেশি কিছুদিন পর আবারও দামটা স্বাভাবিক হয়ে যাবে। উল্লেখ্য, গত শনিবার রাত ১২টায় শেষ হয় বঙ্গোপসাগর ও নদী মোহনায় মাছ ধরার উপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা। এরপর থেকে কয়েক হাজার ট্রলার সাগরে নেমে পড়ে মাছ ধরতে।