শিল্পা শেঠীর প্রিয় যোগাসন

author-image
Harmeet
New Update
শিল্পা শেঠীর প্রিয় যোগাসন

নিজস্ব সংবাদদাতাঃ যোগব্যায়াম অনুশীলন শতাব্দীর পর শতাব্দী ধরে আমাদের সংস্কৃতির একটি অংশ এবং আমাদের ব্যস্ত দৈনন্দিন জীবনে শান্তি ও প্রশান্তি আনয়নের জন্য দরকারী। নিয়মিত যোগব্যায়াম অনুশীলন করা প্রশান্তি এবং শান্তি অর্জনে সহায়তা করতে পারে। প্রতি বছর ২১ শে জুন আন্তর্জাতিকভাবে যোগ দিবস হিসেবে পালন করা হয়। তাদের মধ্যে ব্যতিক্রম নয় বলিউডও। বি-টাউন সেলেব এবং ফিটনেস ডিভা শিল্পা শেঠী যোগব্যায়ামের ক্ষেত্রে এগিয়ে থাকেন সর্বদা। তিনি এটিকে তার জীবনের সবচেয়ে আলোকিত এবং ক্ষমতায়নকারী অভিজ্ঞতা বলে মনে করেন। একজন যোগব্যায়াম উত্সাহী হিসাবে, তিনি তার অনুগামীদের যোগব্যায়াম সম্পর্কে শিক্ষিত করার জন্য তার সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিকে ব্যবহার করেন। তিনি বিশ্বাস করেন যে এটি মানুষের জীবনকে আরও ভারসাম্যপূর্ণ এবং সংগঠিত করতে পারে। শিল্পা আরও আশা করেন যে লোকেরা এর উপকারিতা সম্পর্কে সচেতন হবে এবং নিজেদেরকে উন্নত করার জন্য তাদের দৈনন্দিন জীবনে এটি অন্তর্ভুক্ত করবে। শিল্পা এক সময় সার্ভিকাল সমস্যার সম্মুখীন হয়েছিলেন এবং তার নিরাময় প্রক্রিয়ায় সহায়তা করার জন্য যোগব্যায়াম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছিল। যেহেতু তিনি উপকার পেয়েছেন তাই তিনি যোগব্যায়ামের নিয়মিত অনুশীলনকারী হয়ে ওঠেন এবং প্রাচীন শাসনের প্রচারও শুরু করেন। আসুন জেনে নিই শিল্পার কিছু ব্যক্তিগত পছন্দের যোগাসন এবং তার উপকারিতা।

 <১> শিরহাসনঃ- এটি রক্ত সঞ্চালন উন্নত করে, আমাদের মনোযোগ বৃদ্ধি করে এবং শরীর ও মনকে চাপ থেকে মুক্তি দেয়, চুলের ফলিকলগুলিতে চুলের উত্পাদন এবং বৃদ্ধি বাড়ায়, কোর এবং বাহুর পেশী শক্তিশালী করে। তবে এই আসন করার জন্য কিছু সীমাবদ্ধতাও রয়েছে। যাদের রক্তচাপ, চোখ এবং ঘাড়ের সমস্যা রয়েছে তাদের জন্য এই যোগাসনটি সুপারিশ করা হয় না।

<২> বীরভদ্রাসনঃ- এটি শরীরের সামগ্রিক ভারসাম্য স্থিতিশীলতা উন্নত করে, আপনার পুরো নীচের শরীরকে প্রসারিত করতে সহায়তা করে (বাহু, ঘাড়, কুঁচকি, কাঁধ, উরু, পা), বাহু, কাঁধ এবং পায়ের পেশী শক্তিশালী করে, স্ট্যামিনা তৈরি করে এবং শরীরকে শক্তি জোগায়। এটিরও কিছু বিধিনিষেধ রয়েছে। যাদের হাঁটু বা ঘাড়ে ব্যথা বা হার্টের সমস্যা আছে তাদের জন্য এটি সুপারিশ করা হয় না।





 <৩> উত্তান প্রস্থানাসনঃ- এটি নমনীয়তাকে উন্নত করে, আপনার নিতম্ব এবং হ্যামস্ট্রিংকে শক্তিশালী করে, চাপ কমাতে সাহায্য করে এবং আমাদের ফোকাস উন্নত করে, যাদের প্রজনন স্বাস্থ্য সমস্যা আছে তাদের সাহায্য করে। এটির নিষেধাজ্ঞা হল যাদের পিঠের নিচের গুরুতর আঘাত, নিতম্ব এবং কাঁধের সমস্যাযুক্ত আছে সেইসব লোকদের জন্য এটি সুপারিশ করা হয় না।

<৪> বৃক্ষসনঃ- এটি শরীরের সামগ্রিক অঙ্গবিন্যাস উন্নত করে, কোর, উরু এবং পায়ের পেশীকে শক্তিশালী করে এবং টোন করে, পেলভিক স্থিতিশীলতাকে উন্নত করে, স্ট্যামিনা এবং সহনশীলতা তৈরিতে সাহায্য করে, শরীর ও মনের ভারসাম্য নিয়ে আসে, একাগ্রতা এবং ফোকাস অনুভূতি উন্নত, 'সায়াটিকার' ঝুঁকি কমায়। এর ক্ষেত্রে বিধিনিষেধ হল, যাদের মাইগ্রেন, ভার্টিগো, অনিদ্রা এবং উচ্চ রক্তচাপ আছে তাদের জন্য সুপারিশ করা হয় না।

<৫> নটরাজাসনঃ- বুক, নিতম্ব এবং পায়ে শক্তি সরবরাহ করতে সহায়তা করে, মেটাবলিজম বাড়ায় এবং হজমশক্তি বাড়ায়, পেট এবং উরু অঞ্চলে একটি ভাল প্রসারিত প্রদান করে, শরীরের সামগ্রিক অঙ্গবিন্যাস উন্নত করে, শরীরের ভারসাম্য ও স্থিতিশীলতা বাড়ায়। এটিরও বিধিনিষেধ আছে। যাদের শরীরে গুরুতর আঘাত রয়েছে তাদের এটি করার প্রয়োজন নেই।





<৬> পার্ব সুখাসনঃ- এটি ঘাড়, কাঁধ এবং শরীরের তির্যক অঞ্চল প্রসারিত করে, মনকে শান্ত করতে এবং যেকোনো মানসিক চাপ বা উদ্বেগ দূর করতে সাহায্য করে, শরীরের সামগ্রিক অঙ্গবিন্যাস উন্নত করে, আমাদের ফোকাস উন্নত করে এবং মনোযোগ বাড়ায়। এটির বিধিনিষেধ হল- সায়াটিকা, স্লিপ ডিস্ক, আর্থ্রাইটিস, হাঁটুতে আঘাত বা স্যাক্রাল রোগে আক্রান্ত ব্যক্তিদের এটি করা যাবে না।

<৭> মান্ডুকাসনঃ- এটি নিতম্ব ও পেটের চর্বি কমাতে সাহায্য করে, শরীরের যৌথ এলাকায় নমনীয়তা এবং গতিশীলতা বাড়ায়, অগ্ন্যাশয়কে উদ্দীপিত করে, হজমশক্তির উন্নতি ঘটায় এবং শরীরের ইনসুলিন উৎপাদনের উন্নতি ঘটায়। সুতরাং, যোগ করুন এবং সুস্থ্য থাকুন।