৪ বছরের জন্য নিয়োগ, বার্ষিক ৬.৯ লাখ টাকার প্যাকেজ! জেনে নিন ‘অগ্নিপথ’ প্রকল্প সম্পর্কে

author-image
Harmeet
New Update
৪ বছরের জন্য নিয়োগ, বার্ষিক ৬.৯ লাখ টাকার প্যাকেজ! জেনে নিন ‘অগ্নিপথ’ প্রকল্প সম্পর্কে

নিজস্ব সংবাদদাতাঃ বড়সড় পরিবর্তন ভারতের তিন প্রধান প্রতিরক্ষা বাহিনীর সেনা নিয়োগের পদ্ধতিতে। কেন্দ্রীয় সরকার মঙ্গলবার (১৪ জুন) নতুন ‘ট্যুর অফ ডিউটি’ প্রকল্পের উন্মোচন করেছে, যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘অগ্নিপথ’। দেশের নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এদিন এই প্রকল্পের প্রস্তাব পাশ হয়েছে। অবিলম্বে এই নতুন ব্যবস্থা কার্যকর করা হবে। বর্তমানে, ভারতীয় সশস্ত্র বাহিনীতে সেনা নিয়োগ করা হয় দশ বছরের জন্য, নতুন মডেলে নিয়োগ করা হবে সংক্ষিপ্ত সময়ের জন্য। এই প্রকল্পের অধীনে নিয়োজিত সৈন্যদের বলা হবে ‘অগ্নিবীর’। কী এই ‘ট্যুর অফ ডিউটি’ বা ‘অগ্নিপথ’ প্রকল্প? আসুন জেনে নেওয়া যাক –



অগ্নিপথ প্রকল্পঃ নতুন প্রকল্পের অধীনে, প্রতি বছর তিন বাহিনী মিলিয়ে অফিসার পদমর্যাদার নীচের পদে প্রায় ৪৫,০০০ থেকে ৫০,০০০ সৈনিক নিয়োগ করা হবে। ছয় মাসের ব্যবধানে বছরে দুবার করে নিয়োগ করা হবে। কাজ পাবেন চার বছরের অস্থায়ী ভিত্তিতে। প্রতি বছর যতজনকে নিয়োগ করা হবে, তাদের মধ্যে, মাত্র ২৫ শতাংশ সৈনিককে স্থায়ী কমিশনের আওতায় আরও ১৫ বছরের জন্য পুনর্নিয়োগ করা হবে। বর্তমানে দেশের স্থায়ী সেনা সদস্যের সংখ্যা ১৩ লক্ষেরও বেশি। নয়া পদক্ষেপে সশস্ত্র বাহিনীর স্থায়ী সদস্যের সংখ্যা কমবে। ফলে, প্রতিরক্ষা পেনশন বিল উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। দূর হবে সরকারের দীর্ঘদিনের উদ্বেগ।

                 



যোগ্যতার মানদণ্ডঃ নতুন ব্যবস্থাটি শুধুমাত্র অফিসার পদমর্যাদার নীচের স্তরের কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অর্থাৎ, যারা অফিসার হিসাবে বাহিনীতে যোগদান করবে, তারা এই ব্যবস্থার আওতার বাইরে থাকবে। সাড়ে সতেরো থেকে একুশ বছর বয়সীরা এই প্রকল্পের অধীনে আবেদন করার যোগ্য হবে। নিয়োগের অন্যান্য যোগ্যতামান আগের মতোই থাকবে। নতুন মডেলের অধীনে নিয়োগের পরের ছয় মাস সেনাদের প্রশিক্ষণ দেওয়া হবে। বাকি সাড়ে তিন বছর সৈনিকের দায়িত্ব পালন করবে।



কবে থেকে নিয়োগঃ এই প্রকল্পের অধীনে প্রথম নিয়োগ প্রক্রিয়া ৯০ দিনের মধ্যে শুরু করার পরিকল্পনা করা হয়েছে। প্রথম ব্যাচ আসবে ২০২৩ সালে।