৮৮ শতাংশ মানুষ রাতে একাধিকবার জেগে ওঠেন, যেখানে চার জনের মধ্যে এক জন ভারতীয় বিশ্বাস করেন যে তাঁদের ভাল ঘুমের না হওয়ার কারণেই অনিদ্রার সমস্যা। ডিজিটাল এক্সপোজারের ব্যাপকতা এবং সেই সঙ্গে ক্রমবর্ধমান স্ট্রেস লেভেল ভারতের ঘুমের সমস্যাকে বাড়িয়ে তুলছে বলে মনে করা হচ্ছে, সোশ্যাল মিডিয়া এবং ওটিটি ৫৪ শতাংশ ভারতীয়দের ঘুমোতে না পারার কারণ।

৮৮ শতাংশ তো শোবার আগে ফোন ব্যবহার করে। ৩০ শতাংশেরও বেশি মানুষ গভীর রাতে নিজেদের ভবিষ্যৎ চিন্তা করেন। মজার বিষয় হল, যেখানে ভারতের ৩১ শতাংশ বিশ্বাস করেন ভালো বিছানায় ঘুমের গুণমান উন্নত হয়, অন্য ৩৮ শতাংশ বিশ্বাস করেন যে ডিজিটাল ডিভাইসগুলি এড়িয়ে গেলে ঘুম ভালো হবে।

পুরুষদের তুলনায় ৯ শতাংশ বেশি মহিলা ভাল ঘুমিয়েছেন। পুরুষদের তুলনায় মহিলাদের রাত্রে তিন বারের বেশি জেগে ওঠার ৫০ শতাংশ বেশি ঘটনা ঘটেছে। পুরুষদের তুলনায় ভবিষ্যতের অনিশ্চয়তা নিয়ে বেশি উদ্বিগ্ন থাকেন মহিলারা। এই অন্তর্দৃষ্টিগুলি শুধুমাত্র মহিলাদের মধ্যে ঘুমের অভিজ্ঞতার জটিলতাকেই প্রতিফলিত করে না বরং তাঁদের পর্যাপ্ত ঘুমের উপর জীবনধারা, মানসিক চাপ এবং সম্ভবত সামাজিক ভূমিকার বিস্তৃত প্রভাবের দিকেও ইঙ্গিত করে।

১৮ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে ৪৮ শতাংশ ব্যক্তি রাত ১১ টার পরে বিছানামুখী হন। ১৮ বছরের কম বয়সীদের ৪৩ শতাংশ ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন থাকেন। বয়স অনুযায়ী পরিবর্তিত হয় ঘুমের চ্যালেঞ্জগুলো। ১৮-৩০ বছর বয়সীদের মধ্যে ৩৭ শতাংশ বিশ্বাস করেন যে ঘুমের আগে ডিজিটাল ডিভাইসগুলিকে দূরে রাখলে ঘুমের গুণমান উন্নত হবে.