বর্ষার দিনে স্যাঁতস্যাঁতে হয়ে যায় ঘর, সমস্যা দূর করবেন কীভাবে ?

বর্ষার মরশুমে ঘরের মধ্যে থাকা স্যাঁতস্যাঁতে ভাব বা ড্যাম্প সহজে কীভাবে দূর করবেন জেনে নিন। ঘরের মধ্যে এই রকম পরিবেশ থাকলে অসুস্থ হয়ে যাবেন আপনি। তাই সমস্যা এড়ানো জরুরি।

ঘরের দরজা এবং জানলা ভালভাবে খুলে রাখতে হবে

ঘরের দরজা এবং জানলা ভালভাবে খুলে রাখতে হবে। তার ফলে আপনার ঘরে বাইরের আলো-বাতাস আসতে পারবে। বর্ষাকালে বেশিরভাগ সময়েই মেঘলা আবহাওয়া থাকে। তাই যখন রোদ উঠবে তখন ঘরের ভিতর ভাল করে আলো-বাতাস খেলতে দেওয়া ভাল।

ঘরের এসি চালিয়ে নিন

মাঝে মাঝে ঘরের এসি চালিয়ে নিন। তার ফলে ঘরের ভিতরের আর্দ্র বাতাস দূর হবে। এই সময় অবশ্যই দরজা, জানলা খুলে রাখতে হবে। তবে নিজের শারীরিক ক্ষমতা বুঝে এসি চালাবেন বর্ষায়।

ভেজা জামাকাপড় শুকানো

ঘরের ভিতর ভেজা জামাকাপড় না রাখাই শ্রেয়। কারণ ভেজা জামাপকাপড় রাখলে ঘরের ভিতরের আর্দ্রভাব বেড়ে যাবে। একটা বাজে গন্ধও হতে পারে ওইসব ভেজা জামাকাপড় থেকে।

ঘরের ভিতরে থাকা গাছ সরিয়ে দিন

বর্ষার মরশুমে অনেক সময়েই আমাদের ঘরে স্যাঁতস্যাঁতে ভাব এবং একটা অদ্ভুত অস্বস্তিকর গন্ধ থাকে। এই সমস্যা এড়াতে ঘরের ভিতরে থাকা গাছ সরিয়ে দিন। অনেকেই আজকাল ঘরে বিভিন্ন ধরনের গাছ রাখেন। বর্ষার মরশুমে এইসব গাছ ঘর থেকে সরিয়ে অন্য কোথাও রাখুন। তার ফলে ঘরের ভিতরের স্যাঁতস্যাঁতে ভাব এবং অস্বস্তিকর সোঁদা গন্ধ কমবে।

শুকনো করে ঘর মুছতে হবে

ঘর পরিষ্কার করে মুছে রাখার সময় মেঝে একটু শুকনো করে মুছতে হবে, যাতে মেঝেতে জল না থেকে যায়। শুধু বাড়ির বিভিন্ন ঘর নয়, চেষ্টা করুন রান্নাঘর এবং বাথরুমও শুকনো রাখতে। তাহলে বাড়ির ভিতরে অতিরিক্ত আর্দ্রতা তৈরি হবে না। স্যাঁতস্যাঁতে ভাব কমবে।