সায়েন্স অ্যালার্ট অনুসারে, গাছপালা বায়ুবাহিত যৌগগুলির একটি সূক্ষ্ম কুয়াশা দ্বারা বেষ্টিত থাকে, যা তারা একে অপরের সঙ্গে যোগাযোগ করতে ব্যবহার করে। এই যৌগগুলি কাছাকাছি গাছপালাকে বিপদের আগে সতর্ক করে দেয়। জাপানি বিজ্ঞানীদের দ্বারা রেকর্ড করা ভিডিয়োগুলি দেখেই বোঝা গিয়েছে যে কীভাবে গাছপালা এই বায়ুবাহিত অ্যালার্ট বুঝতে পারে এবং যথাসময়ে প্রতিক্রিয়া জানায়৷ এরই পাশাপাশি কীভাবে একটি ক্ষতিগ্রস্থ উদ্ভিদ অন্যান্য ক্ষতিগ্রস্থ উদ্ভিদদের সঙ্গে কথা বলে কিংবা প্রতিক্রিয়া জানায়, সেটিও আবিস্কার করতে পেরেছেন বিজ্ঞানীরা।

কীভাবে ‘কথা বলা’ গাছের সত্যতা খুঁজে পেলেন বিজ্ঞানীরা?

গবেষণায়, জানানো হয়েছে যে, 'অন্যান্য কীটপতঙ্গ, তৃণভোজী বা বিভিন্ন যন্ত্র দ্বারা ক্ষতিগ্রস্ত উদ্ভিদরা প্রতিবেশী উদ্ভিদের নিজের অবস্থা সম্পর্কে জানায়, উপলব্ধি করায়। এরপর প্রতিবেশি উদ্ভিদ এই আগাম বিপদের ব্যাপারে সতর্ক হয়ে যায় এবং নিজেকে রক্ষা করার চেষ্টা করে। আর বলা বাহুল্য, এই যোগাযোগ গাছপালাকে পরিবেশগত বিভিন্ন বিপদ থেকেও রক্ষা করে'।

ভাইরাল ভিডিওতে কী দেখা গিয়েছে?

ভিডিওতে দেখা যায়, ক্ষতিগ্রস্থ গাছগুলি আহত প্রতিবেশীদের বার্তা পেয়ে নিজেদের প্রসারিত পাতা সংকুচিত করে। এরপর ক্যালসিয়াম সংকেত পাঠিয়ে প্রতিক্রিয়া জানায়।