নারকেল তেল

হাজার হাজার বছর ধরে নারকেল তেল প্রাচীন ভারতীয় চিকিৎসা পদ্ধতিতে ব্যবহৃত হয়ে আসছে। এটি বিভিন্ন স্বাস্থ্য সমস্যাগুলির জন্য একটি প্রাকৃতিক প্রতিকার হিসেবে বিবেচিত হয় এবং আয়ুর্বেদে রয়েছে এর বিশেষ নামডাক। অন্যান্য প্রাকৃতিক উপাদানের সঙ্গে আপনি নারকেল তেল মিশিয়ে প্রাকৃতিকভাবে আপনার চুল কালো করতে পারেন।

আমলা

নারকেল তেল এবং আমলা আপনার চুলকে মজবুত করে। চুলে গাঢ় রঙ আনতে এর অবদান বিস্ময়কর। এই মিশ্রণটি প্রস্তুত করতে ২ চা চামচ আমলা পাউডারের সঙ্গে ৩ চা চামচ নারকেল তেল নিন এবং পাউডারটি দ্রবীভূত না হওয়া পর্যন্ত মিশ্রণটি গরম করুন। এরপর তেল ঠান্ডা হয়ে গেলে মাথার স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করে নিন। পরদিন সকালে শ্যাম্পু করুন। আমলাতে রয়েছে ভিটামিন সি, যা কোলাজেন তৈরিতে সাহায্য করে। চুলের বৃদ্ধি বাড়ায় সঙ্গে চুল কালোও করে।

ফ্যাটি অ্যাসিড ও লাউরিক অ্যাসিড

নারকেল তেলের মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও লাউরিক অ্যাসিড। যা চুল পড়া কমাতে সাহায্য করে। এছাড়া নারকেল তেল চুলের ফলিকলগুলিকে ময়েশ্চারাইজ করে এবং দূষণের হাত থেকে রক্ষা করে। স্ক্যাল্পে নারকেল তেল মালিশ করলে রক্ত সঞ্চালন ভালো হয়। তাই চুল বাড়েও জলদি। নারকেল তেলে পাওয়া যায় ভিটামিন ই, কে ও আয়রনের মতো একাধিক পুষ্টি। রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যা খুশকি ও উকুন তাড়ায়।

হেনা পাতা

আপনি যদি অকালে চুলের পাকা হয়ে পড়ার কারণে লজ্জায় পড়়েন প্রায়শই তবে আপনার কাজে আসবে হেনা পাতা। হেনার প্রাকৃতিক বাদামী রং চুলের গোড়ায় প্রবেশ করে, যার ফলে চুলের রং প্রাকৃতিকভাবেই রঙিন হয়। নারকেল তেল নারকেল তেল চুলের গোড়ায় মেহেন্দি প্রবেশ করতে সাহায্য করে, যা এই দুইয়ের মিশ্রণকে আরও কার্যকর করে তোলে। ৩-৪ চামচ নারকেল তেল ফুটিয়ে তাতে একগুচ্ছ মেহেন্দি পাতা মেশান। তেল বাদামী না হওয়া পর্যন্ত মিশ্রণটিকে ফুটতে দিন। এবার ঠান্ডা হয়ে গেলে, আপনার চুলের গোড়ায় তেলটি লাগান এবং ধুয়ে ফেলার আগে কমপক্ষে ৪০ মিনিটের জন্য রেখে দিন।