ত্বক ঝকঝকে রাখতে প্রয়োজন পর্যাপ্ত ঘুম

বিয়ের আগে প্রচুর কাজকর্ম থাকে কনেদের। সেক্ষেত্রে সবসময় হয়তো সঠিকভাবে বিশ্রাম হয় না। কিন্তু রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। সঠিকভাবে রাতে ঘুম না হলে আপনার চোখের নীচে কালচে ভাব অর্থাৎ ডার্ক সার্কেল দেখা যেতে পারে। এছাড়াও কম ঘুম হলে তার প্রভাব সরাসরি ত্বকের উপরেই পড়ে। সঠিকভাবে ঘুম না হলে চোখের তলায় ফোলাভাব লক্ষ্য করা যায়। এছাড়াও চোখে-মুখে লেগে থাকে ক্লান্তির ছাপ। তাই উজ্জ্বল ঝকঝকে ত্বক পাওয়ার জন্য অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুম প্রয়োজন।

স্কিন থাকুক হাইড্রেটেড

ত্বক সুন্দর রাখার জন্য আপনাকে হাইড্রেটেড থাকতে হবে। আর সেই জন্য সঠিক পরিমাণে জল খেতে হবে। এর ফলে আপনাদের শরীরে জমে থাকা যাবতীয় টক্সিন অর্থাৎ দূষিত পদার্থ দূর হবে বা বেরিয়ে যাবে। এর ফলে ত্বকে ব্রন বা অন্যান্য র‍্যাশ-অ্যালার্জি হওয়ার সম্ভাবনা কমবে। ত্বকের পরিচর্যার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কী কী খাচ্ছেন। অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার, ভাজাভুজি, বাইরের খাবার বিয়ের আগে কদিন এড়িয়েই চলাই ভাল। বিশেষ করে যাঁদের ব্রন হওয়ার সমস্যা রয়েছে এবং অয়েলি স্কিন, তাঁরা স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করুন।

ত্বকের পরিচর্যায় স্ক্রাব খুবই জরুরি

ত্বকে ভালভাবে স্ক্রাব করা প্রয়োজন। অর্থাৎ স্কিন এক্সফোলিয়েশন প্রয়োজন। এর ফলে ত্বকের মরা কোষ এবং জমে থাকা ময়লা দূর হবে। কমবে ব্ল্যাক হেডসের সমস্যাও। বাড়িতেই তৈরি করে নিতে পারেন স্ক্রাব। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন মধু, অলিভ অয়েল, চিনির গুঁড়ো, হলুদ, দুধের সর ইত্যাদি উপকরণ। একটা বিষয় খেয়াল রাখবেন। স্ক্রাব করার পর অবশ্যই ত্বক ময়শ্চারাইজড করা জরুরি। নাহলে মারাত্মক ভাবে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাবে।