শুধু কি কবি সুভাষ, মাটির নীচের মেট্রো স্টেশনগুলোও ভয় ধরাচ্ছে কর্তৃপক্ষের মনে

মাটির তলায় থাকা স্টেশনগুলির তড়িঘড়ি মেরামত ও রক্ষণাবেক্ষণ।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
kavi subhash metro

File Picture

নিজস্ব সংবাদদাতা: কবি সুভাষ মেট্রো স্টেশনের পিলারে ফাটলের ঘটনার পর অবশেষে নড়ে চড়ে বসেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। সমীক্ষক সংস্থা রাইটস মাটির নীচের সমস্ত স্টেশন ও লাইনের উপর প্রাথমিক রিপোর্ট জমা দিতে না দিতেই দ্রুত পদক্ষেপের পথে হাঁটল মেট্রো ভবন। আর কোনও ঝুঁকি না নিয়ে টেন্ডার ডাকল কর্তৃপক্ষ, যার লক্ষ্যমাটির তলায় থাকা স্টেশনগুলির তড়িঘড়ি মেরামত ও রক্ষণাবেক্ষণ।

কী অভিযোগ উঠেছে রাইটসের প্রাথমিক সমীক্ষায়?

রাইটস তিনটি বিষয়ের উপর বিশেষভাবে সতর্ক বার্তা দিয়েছে১) মেট্রো ট্র্যাক/রেললাইন অনেক জায়গায় অবস্থা শোচনীয়। ২) ডি-ওয়াল সহ টানেলের ভৌত স্থায়িত্ব মাটির নীচে টানেলের গায়েও ক্ষয়ের চিহ্ন। ৩) প্ল্যাটফর্ম ও পিলার বিশেষ করে পুরনো স্টেশনগুলিতে রক্ষণাবেক্ষণ অপ্রতুল।

এমনকি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ট্র্যাকের অবস্থা অনুকূল না হওয়ায় মাটির নীচে ট্রেনের গতি ৮০ কিলোমিটার থেকে নামিয়ে ৫৫ কিলোমিটারে ধরে রাখা হচ্ছে।

metro

কলকাতা মেট্রো কর্তৃপক্ষ ইতিমধ্যে টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যাতে স্পষ্ট উল্লেখ রয়েছে, সেন্ট্রাল থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো ট্র্যাক, প্ল্যাটফর্ম, এসি ভালভ ও পরিকাঠামোর মেরামত ও রক্ষণাবেক্ষণ করা হবে। যার টেন্ডার মূল্য ধার্য করা হয়েছে ৮৯ লক্ষ ৭৫ হাজার ০৫০ টাকা। ৯ মাসের মধ্যে সব কাজ শেষ করতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।