/anm-bengali/media/media_files/2025/07/31/kavi-subhash-metro-2025-07-31-00-42-17.jpg)
File Picture
নিজস্ব সংবাদদাতা: কবি সুভাষ মেট্রো স্টেশনের পিলারে ফাটলের ঘটনার পর অবশেষে নড়ে চড়ে বসেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। সমীক্ষক সংস্থা রাইটস মাটির নীচের সমস্ত স্টেশন ও লাইনের উপর প্রাথমিক রিপোর্ট জমা দিতে না দিতেই দ্রুত পদক্ষেপের পথে হাঁটল মেট্রো ভবন। আর কোনও ঝুঁকি না নিয়ে টেন্ডার ডাকল কর্তৃপক্ষ, যার লক্ষ্য—মাটির তলায় থাকা স্টেশনগুলির তড়িঘড়ি মেরামত ও রক্ষণাবেক্ষণ।
কী অভিযোগ উঠেছে রাইটসের প্রাথমিক সমীক্ষায়?
রাইটস তিনটি বিষয়ের উপর বিশেষভাবে সতর্ক বার্তা দিয়েছে— ১) মেট্রো ট্র্যাক/রেললাইন – অনেক জায়গায় অবস্থা শোচনীয়। ২) ডি-ওয়াল সহ টানেলের ভৌত স্থায়িত্ব – মাটির নীচে টানেলের গায়েও ক্ষয়ের চিহ্ন। ৩) প্ল্যাটফর্ম ও পিলার – বিশেষ করে পুরনো স্টেশনগুলিতে রক্ষণাবেক্ষণ অপ্রতুল।
এমনকি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ট্র্যাকের অবস্থা অনুকূল না হওয়ায় মাটির নীচে ট্রেনের গতি ৮০ কিলোমিটার থেকে নামিয়ে ৫৫ কিলোমিটারে ধরে রাখা হচ্ছে।
/filters:format(webp)/anm-bengali/media/media_files/9HYnHeEcu5XLHjBhesh3.jpg)
কলকাতা মেট্রো কর্তৃপক্ষ ইতিমধ্যে টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যাতে স্পষ্ট উল্লেখ রয়েছে, সেন্ট্রাল থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো ট্র্যাক, প্ল্যাটফর্ম, এসি ভালভ ও পরিকাঠামোর মেরামত ও রক্ষণাবেক্ষণ করা হবে। যার টেন্ডার মূল্য ধার্য করা হয়েছে ৮৯ লক্ষ ৭৫ হাজার ০৫০ টাকা। ৯ মাসের মধ্যে সব কাজ শেষ করতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
/anm-bengali/media/agency_attachments/IpyOoxt2orL626OA8Tlc.png)
Follow Us