রাজ্যের প্রকল্পে নজর রাখবে কেন্দ্র! বিরাট পদক্ষেপ মমতার সরকারের

মানুষকে সব সুবিধা দিতে বদ্ধপরিকর রাজ্য সরকার। এবার জুন মাসের প্রথম সপ্তাহেই এক নয়া পোর্টাল কাজ শুরু করবে। মুখ্যমন্ত্রীর দফতর থেকে নজরদারি চালানো হবে।

New Update
mamata bathun

নিজস্ব সংবাদদাতা: রাজ্য সরকারের সমস্ত সামাজিক সুরক্ষার প্রকল্পগুলিকে কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে আনা হচ্ছে। এক ব্যক্তি রাজ্য সরকারের একইধরনের একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা যাতে না পায় তাই এই সিদ্ধান্ত। প্রকল্পের সুবিধা পাচ্ছে না এমন ব্যক্তিকে চিহ্নিত করে তাদের নামও নথিভুক্ত করা হবে। নবান্ন জানিয়েছে যে রাজ্যের সমস্ত সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধাভোগী নামের সঙ্গে আধার সংযুক্তিকরণ করার কাজ প্রায় শেষ। 

লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, প্রতিবন্ধী পেনশন, প্রতিবন্দি পড়ুয়াদের বৃত্তি প্রকল্পগুলি নারী ও শিশু কল্যান দফতরের অধীনে। আবার অনগ্রসর কল্যান দফতর শিক্ষাশ্রী বৃত্তি দিচ্ছে। সংখ্যালক্ষু দফতরের বৃত্তি রয়েছে। সংখ্যালঘুদের সিংহভাগই এখন অন্যান্য পশ্চাদপদ শ্রেণীর আওতায়। তাদের পোর্টালেই এই প্রকল্পগুলির তথ্য পাওয়া যায়। ফলে অনেক সময়ই নজরে আসছে যে এক ব্যক্তি সংখ্যালঘু বৃত্তি পাচ্ছে আবার একই সঙ্গে অন্যান্য পশ্চাদপদ শ্রেণির বৃত্তিও পাচ্ছে। দুই বৃত্তি এক ব্যক্তির পাওয়ার কথা নয়। আবার বিধবা ভাতা নিচ্ছে একই সঙ্গে বয়স্ক ভাতা পেনশন পাচ্ছে। রাজ্য সরকার সমস্ত দফতরের অধীনে থাকা সামাজিক সুরক্ষা প্রকল্পগুলিকে এক ছাতার তলায় আনতে ‘সোশ্যাল রেজিস্টার সিস্টেম’ নামে নয়া পোর্টাল বানাবে।