/anm-bengali/media/media_files/2024/10/18/r8eDVoCrz7JS8SzYZcVo.jpg)
নিজস্ব সংবাদদাতা: সমস্ত ব্যাংকে বাংলা ভাষায় পরিষেবা দেওয়ার দাবি মেনে নিল হাইকোর্ট। এরপরও যারা বাংলা ভাষায় পরিষেবা দেবেন না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বাংলা পক্ষ, শনিবার এই মর্মে হুঙ্কার দেয় বাংলা পক্ষ। রিজার্ভ ব্যাংকের গাইড লাইন থাকা সত্ত্বেও বাংলায় থাকা অধিকাংশ ব্যাংকের ফর্ম/ স্লিপে বাংলা ভাষা থাকে না। তাই বাংলায় ব্যাংকিং পরিষেবার দাবিতে প্রায় ১০০০ টা ব্যাংকে ডেপুটেশন দেয় বাংলা পক্ষ। ২০২২ সালে বাংলা পক্ষর তরফে সাংগঠনিক সম্পাদক কৌশিক মাইতি হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন। মাননীয় প্রধান বিচারপতির বেঞ্চে বাংলা পক্ষর তরফে আইনজীবী হিসাবে লড়েন বাংলা পক্ষর লিগ্যাল সেলের প্রধান প্রসেনজিৎ দেবনাথ। ২০২২ এর পর ২০২৫- এ পরপর শুনানি হয়।
হাইকোর্ট সমস্ত ব্যাংকের কাছে রিপোর্ট চায় যে ব্যাংকগুলো বাংলা ভাষায় পরিষেবা দিতে কি কি পদক্ষেপ গ্রহণ নিয়েছে। সবাইকে রিপোর্টএবং এফিডেফিট জমা দিতে বলা হয়। SBI, PNB সহ সমস্ত ব্যাংকই হাইকোর্টে রিপোর্ট/ এফিডেফিট জমা করে জানায় যে প্রতিটা ব্যাংক বাংলা ভাষায় পরিষেবা দিচ্ছে বা দেবে। অর্থাৎ সমস্ত ব্যাংক এই পরিষেবা এখনও দিচ্ছে না৷ আগামী ১ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি হবে। Deposit Slip, Withdrawal Slip, Account Opening Form সহ সব ক্ষেত্রে বাংলা ভাষায় পরিষেবার সুযোগ আছে কিনা তা খতিয়ে দেখবে বাংলা পক্ষ। যদি না থাকে তবে তার প্রমাণ সহ ১ ডিসেম্বরের আগে হাইকোর্টে জমা করবে সংগঠন। বাঙালির কাছে তাদের বাংলা ভাষায় পরিষেবা না দিলে ব্যাংক ও ব্রাঞ্চের নাম এবং স্লিপ/ফর্মের ছবি সহ officebp65@gmail.com এ মেইল করে বা 6293695392 নং এ হোয়াটস্যাপ করে অভিযোগ জানানোর দাবি করেছে তারা।
/anm-bengali/media/post_attachments/wp-content/uploads/2022/05/bangla-pokkho-712591.jpg)
/anm-bengali/media/agency_attachments/IpyOoxt2orL626OA8Tlc.png)
Follow Us