ইরান ও রাশিয়া সামরিক সহযোগিতা বাড়াচ্ছে: যুক্তরাষ্ট্র

পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে পড়ে তেহরানের সঙ্গে সম্পর্ক জোরদারের পর ইরান ও রাশিয়া 'নজিরবিহীন প্রতিরক্ষা অংশীদারিত্ব সম্প্রসারণ' করছে বলে সোমবার জানিয়েছে যুক্তরাষ্ট্র।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
নভচ

নিজস্ব সংবাদদাতাঃ পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে পড়ে তেহরানের সঙ্গে সম্পর্ক জোরদারের পর ইরান ও রাশিয়া 'নজিরবিহীন প্রতিরক্ষা অংশীদারিত্ব সম্প্রসারণ' করছে বলে সোমবার জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন গোয়েন্দা সংস্থার মতে, বিশ্বের অন্যতম শীর্ষ সামরিক শক্তি রাশিয়া ইউক্রেন আক্রমণে ক্ষয়ক্ষতির কারণে সরবরাহের জন্য ইরানের উপর নির্ভর করতে বাধ্য হয়েছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি ক্রমবর্ধমান সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে আরও অত্যাধুনিক মনুষ্যবিহীন সামরিক ড্রোন অর্জনের জন্য মস্কোর আকাঙ্ক্ষার কথা উল্লেখ করেছেন। তিনি  বলেন, 'ইরান ও রাশিয়ার মধ্যে অত্যাধুনিক অস্ত্র, বিশেষ করে উন্নত ইউএভি বিক্রির বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে। এটি একটি পূর্ণ মাত্রার প্রতিরক্ষা অংশীদারিত্ব যা ইউক্রেন, মধ্যপ্রাচ্যের অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ক্ষতিকারক। শীঘ্রই আরও নিষেধাজ্ঞা ঘোষণা করা হবে। আমরা এই ক্রিয়াকলাপগুলো উন্মোচন এবং ব্যাহত করার জন্য আমাদের হাতে থাকা সরঞ্জামগুলো ব্যবহার করছি এবং আমরা আরও কিছু করার জন্য প্রস্তুত।' 

কিরবি বলেন, "ইরান আগস্ট থেকে রাশিয়াকে ৪০০ টিরও বেশি ড্রোন সরবরাহ করেছে। ইরান রাশিয়ার কাছ থেকে অ্যাটাক হেলিকপ্টার, রাডার এবং ইয়াক-১৩০ যুদ্ধ প্রশিক্ষক বিমান কিনতে চায়। যুক্তরাষ্ট্র দুই দেশের মধ্যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে কোনো গতিবিধি শনাক্ত করতে পারেনি।"