পাকিস্তানে তীর্থ করতে ৪৭৩ ভারতীয় !

পাকিস্তানের লাহোর অনুষ্ঠিত হতে চলেছে মহারাজা রঞ্জিত সিংহের মৃত্যুবার্ষিকী। তার জন্য নয়া দিল্লি তে অবস্থিত পাকিস্তান হাই কমিশন জারি করলো ৪৭৩ টি শিখ তীর্থযাত্রীর ভিসা।

author-image
Poulami Samanta
New Update
12

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা : নয়াদিল্লিতে পাকিস্তান হাইকমিশন ২১শে জুন থেকে ৩০শে  জুন পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া মহারাজা রঞ্জিত সিংহের বার্ষিক মৃত্যুবার্ষিকীতে যোগদানের জন্য ভারত থেকে ৪৭৩ টি শিখ তীর্থযাত্রীদের ভিসা জারি করলো ৷। লাহোরের গুরুদুয়ারা দেরা সাহিবে তাঁর  মৃত্যুবার্ষিকী পালন করা হবে। শিখ তীর্থযাত্রীদের 'জাঠা' (দল) মহারাজা রঞ্জিত সিংয়ের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে  যোগ দিতে এবং প্রতিবেশী দেশের গুরুদ্বার পরিদর্শনের জন্য ২১শে  জুন পাকিস্তানে রওনা হবে।

 রঞ্জিত সিংহ  এক সহস্রাব্দের মধ্যে প্রথম ভারতীয় যিনি ভারতের  উপর আক্রমণকারী ঐতিহ্যবাহী বিজয়ী পশতুনদের (আফগান) স্বদেশে আক্রমণের জোয়ার ফিরিয়ে দেন  এবং এইভাবে তিনি 'পাঞ্জাবের সিংহ' নামে পরিচিত হন।তিনি শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ছিলেন। রঞ্জিত সিংহ  প্রথম একটি যুদ্ধে লড়েছিলেন যখন তিনি মাত্র 10 বছর বয়সে ছিলেন এবং 17 বছর বয়সে তিনি আফগানিস্তানের রাজা জামান শাহ দুররানির ভারত আক্রমণে পরাজিত করেন। গোল্ডেন টেম্পলের সোনার অংশ এমনকি কিছু জটিল মার্বেল কাজও মহারাজা রঞ্জিত সিংহের সহায়তায় করা হয়েছিল। মহারাজা রঞ্জিত সিংহকে কোহ-ই-নূর হীরার অধিকারের জন্য স্মরণ করা হয় যা তিনি ওড়িশার জগন্নাথ মন্দিরে রেখে গিয়েছিলেন এবং আফগানিস্তানের সুজা শাহ দুররানি তাকে দিয়েছিলেন।