বার্লিন সফরের আমন্ত্রণ পেলেন নবনির্বাচিত প্রেসিডেন্ট

এরদোগানকে বার্লিন সফরের আমন্ত্রণ জানালেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
কঝভনবন

নিজস্ব সংবাদদাতাঃ জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ তুরস্কের নবনির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে কথা বলেছেন এবং তাকে বার্লিন সফরের আমন্ত্রণ জানিয়েছেন। ইসলামিক বংশোদ্ভূত রক্ষণশীল নেতা এরদোগান রবিবারের ঐতিহাসিক নির্বাচনে বিজয়ী হয়েছেন।

জার্মান সরকার এক বিবৃতিতে বলেছে, "চ্যান্সেলর জার্মানি ও তুরস্কের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের উপর জোর দিয়েছেন, অন্তত ন্যাটোর যৌথ মিত্র হিসাবে নয়। উভয়ই নতুন উদ্দীপনা এবং অভিন্ন অগ্রাধিকারের বিষয়ে একমত হয়েছে।"

বিবৃতিতে আরও বলা হয়, 'অন্যান্য বিষয়ের পাশাপাশি তারা পূর্ব ভূমধ্যসাগরে একটি ভালো উন্নয়ন, ন্যাটোতে বর্তমানে বিচারাধীন সিদ্ধান্ত এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তুরস্কের সম্পর্কের বিষয়ে একসঙ্গে কাজ করতে চায়।" 

পর্যবেক্ষকরা আশা করছেন, এরদোগান তুরস্কের স্বার্থে রাশিয়া ও পশ্চিমা অংশীদারদের মধ্যে সেতুবন্ধনের ভূমিকা অব্যাহত রাখবেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এরদোগানের ব্যক্তিগত সম্পর্ক ইউক্রেনের বিরুদ্ধে ক্রেমলিনের যুদ্ধ থেকে রক্ষা পেয়েছে।

আর ন্যাটোর অংশীদাররা অধীর আগ্রহে অপেক্ষা করছে আঙ্কারা মার্কিন নেতৃত্বাধীন প্রতিরক্ষা জোটে যোগ দিতে সুইডেনের থমকে যাওয়া প্রচেষ্টা অনুমোদনের জন্য। নিষিদ্ধ কুর্দি জঙ্গীদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে স্টকহোম তুরস্কের বিরোধী নেতাদের আশ্রয় দিয়েছে বলে অভিযোগ করে এরদোগান আবেদনটি বন্ধ করে দিয়েছেন।