ISL 2023-24: একনজরে কয়েকজন শীর্ষ গোলরক্ষকদের তালিকা!

আইএসএল ২০২৩-২৪-এ নজর রাখতে হবে শীর্ষ গোলরক্ষকদের।

New Update
nmmn

file pic

নিজস্ব সংবাদদাতাঃ বছরের পর বছর ধরে ইন্ডিয়ান সুপার লিগে (আইএসএল) তাদের দলের সাফল্যের জন্য গোলরক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। লিগে গোলরক্ষক এডেল বেতে, গুরপ্রীত সিং সান্ধু এবং অমরিন্দর সিং নির্ভরযোগ্য এবং অসাধারণ পারফর্মার হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। অনেক গোলরক্ষক আইএসএলে ভাল পারফরম্যান্স করেছেন এবং এখানে কয়েকজন তারকা গোলরক্ষকের তালিকা রয়েছে। 

বিশাল কাইথঃ কাইথ ২০২২-২৩ সালের আগে মোহনবাগানএসজিতে যোগ দিয়েছিলেন এবং শীঘ্রই মেরিনারদের বিশ্বস্তদের মধ্যে তাত্ক্ষণিক হিট হয়ে ওঠেন। তিনি গত মরসুমে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক সেভ করেছিলেন এবং আইএসএল গোল্ডেন গ্লোভ পুরষ্কার জিতে উইকেটরক্ষকদের মধ্যে রেকর্ড ১২ টি ক্লিন শিট রেকর্ড করেছিলেন। কাইথের জন্য একটি দুর্দান্ত মরসুম শেষ হয়েছিল মোহনবাগান এসজি আইএসএল কাপ জিতে। এমবিএসজি লিগের অন্যতম শক্তিশালী রক্ষণভাগ হিসাবে খ্যাতি অর্জন করেছে, কাইথের শট থামানোর দক্ষতা আসন্ন মরসুমে দলের জন্য গুরুত্বপূর্ণ হবে।

গুরপ্রীত সিং সান্ধুঃ সান্ধু গত মরসুমে ২৪ টি খেলায় ৭১ টি সেভ করে সর্বাধিক সংখ্যক সেভের তালিকার শীর্ষে ছিলেন। হায়দ্রাবাদ এফসির গুরমিত সিং এবং মুম্বাই সিটি এফসির ফুরবা লাচেনপা ছাড়াও তিনি যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ সাতটি ক্লিনশিট রেকর্ড করেছেন। 

অমরিন্দর সিংঃ সিং গত মরসুমে আইএসএলে ওড়িশা এফসির হয়ে মাত্র দুটি ক্লিন শিট রেখেছিলেন, তবে লাঠির মধ্যে তার উপস্থিতি গুরুত্বপূর্ণ ছিল। তিনি ২১ ম্যাচে ৫৫ টি সেভ করেছিলেন এবং কলিঙ্গ ওয়ারিয়র্সের পক্ষে প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন এবং ওড়িশা এফসি তাদের প্রথম আইএসএল প্লে অফে জায়গা করে নিয়েছিল। সিং কেবল তার পায়েই ভাল নন, প্রয়োজনে সঠিক লম্বা বলও দিতে পারেন। গত মৌসুমে তিনিই একমাত্র উইকেটরক্ষক যিনি অ্যাসিস্ট করেছিলেন।

ফুরবা লাচেনপাঃ ২০২০ থেকে ২২ সাল পর্যন্ত আইএসএলের দুটি মরসুমে মাত্র চারটি ম্যাচ খেলার পরে, লাচেনপা মুম্বাই সিটি এফসির জন্য প্রথম পছন্দের উইকেটরক্ষক প্রতিষ্ঠা করেছিলেন এবং প্রতি মিনিটে খেলেছিলেন। গত মরশুমে গোলরক্ষকদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ ৬৪টি সেভ করার পাশাপাশি সিকিমে জন্মনেওয়া এই গোলরক্ষক মোট সাতটি শটআউটও রেখেছিলেন। লাচেনপার কাছ থেকে আবারও একই আশা করা যেতে পারে কারণ মুম্বাই সিটি এফসি গত মরসুম থেকে তাদের সাফল্যকে আরও এগিয়ে নিয়ে যেতে চায়।  

প্রভাসূখান গিলঃ ২০২১-২২ মরসুমে আইএসএল গোল্ডেন গ্লোভ বিজয়ী হিসাবে আবির্ভূত হওয়ার পরে গিল গত মরসুমে তার বীরত্বের পুনরাবৃত্তি করতে পারেননি। তবে কার্লস কুয়াদ্রাটের ইস্ট বেঙ্গল এফসিতে যোগ দেওয়ার পরে এই তরুণকে আরও অনেক কিছু প্রমাণ করতে হবে, যিনি এর আগে বেঙ্গালুরু এফসিতে স্প্যানিশ কৌশলবিদের সাথে কাজ করেছিলেন। পাঞ্জাবে জন্মনেওয়া এই উইকেটরক্ষক সম্প্রতি শেষ হওয়া ডুরান্ড কাপে তার সম্ভাবনার লক্ষণ দেখিয়ে রেড অ্যান্ড গোল্ড ব্রিগেডকে ফাইনালে উঠতে সহায়তা করেছিলেন। আসন্ন আইএসএল মরসুমে তিনি তার দুর্দান্ত ফর্মবাড়াতে আগ্রহী হবেন।