ইজরায়েল-হামাস যুদ্ধের আবহে শেয়ার বাজারে ভরসা হারাচ্ছেন বিনিয়োগকারীরা। এই আবহে বিগত বেশ কয়েকদিন ধরেই নিম্নমুখী ছিল শেয়ার বাজারের গ্রাফ। আর গতকালও শেয়ার বাজারে লেনদেন চালু হতেই ধস নামে সেনসেক্সে। বাজার খোলার মাত্র ১৫ মিনিটের মধ্যে প্রায় সাড়ে তিন লক্ষ কোটি টাকা হারিয়ে বসেন বিনিয়োগকারীরা।

এর আগে গত সোমবার একদিনেই ৮২৫.৭৪ সূচক কমে সেনসেক্স। ৬৪ হাজারের গণ্ডিতে নেমে আসে সেনসেক্স। আর আজকের পতনের জেরে সেনসেক্স নেমে যায় ৬৩ হাজারের ঘরে। এর আগে গত সপ্তাহে ১৮ তারিখ ৫৫২ পয়েন্ট নেমেছিল সেনসেক্স।

শেষবার গত জুন মাসের ২৮ তারিখ সেনসেক্স ছিল ৬৩২০০। সেদিন নিফটি ছিল ১৮৯০০। এরপরে এই প্রথম এত নীচে নামল শেয়ার বাজারের সূচক। এদিকে সেনসেক্সের পাশাপাশি গতকাল নিফটিও কমেছে প্রায় আড়াইশো পয়েন্ট। গতকাল বাজারের লেনদেন শেষ হওয়ার সময় সময় সেনসেক্স ৯০০.৯১ পয়েন্ট বা ১.৪১ শতাংশ নীচে ছিল গত সেশনের তুলনায়।

মার্কিন শেয়ার বাজার থেকে শুরু করে এশিয়ার বড় বড় শেয়ারবাজারগুলির সূচক নিম্নমুখী। তার প্রভাব পড়েছে ভারতীয় বাজারেও। এদিকে শুধু তাই নয়, অশোধিত জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেলে ৯০ ডলারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, আপাতত শেয়ার বাজারে 'কারেকশন' চলছে। এমনিতেই ইতিহাসিক ভাবে দেখা গিয়েছে, দেশের লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে একটা পর্যায়ে গিয়ে স্থিতিশীল হয় শেয়ার বাজার। এখন বাজারের সেই 'ফেজ' চলছে বলে মত অনেকের।