Covid-19: গুরুত্বপূর্ণ আপডেট দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করেছে যে কোভিড -১৯ মহামারী বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থা হিসাবে শেষ হয়েছে।

New Update
hgbxvc

নিজস্ব সংবাদদাতাঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করেছে যে কোভিড -১৯ মহামারী বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থা হিসাবে শেষ হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস আধানম গেব্রিয়েসুস কোভিড-১৯ এবং বৈশ্বিক স্বাস্থ্য ইস্যু নিয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। তিনি বলেন, "অত্যন্ত আশার সঙ্গে আমি ঘোষণা করছি যে কোভিড -১৯ মহামারী বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থা হিসাবে শেষ হয়েছে। তবে তার মানে এই নয় যে কোভিড-১৯ বৈশ্বিক স্বাস্থ্য হুমকি হিসেবে শেষ হয়ে গেছে। গত সপ্তাহে কোভিড-১৯ প্রতি তিন মিনিটে একজনের প্রাণ কেড়ে নিয়েছে।"  তিনি আরও বলেন, "আমরা যখন কথা বলছি, বিশ্বজুড়ে হাজার হাজার মানুষ নিবিড় পরিচর্যা ইউনিটে তাদের জীবনের জন্য লড়াই করছে। এবং আরও লক্ষ লক্ষ মানুষ কোভিড-১৯ পরবর্তী অবস্থার দুর্বল প্রভাবগুলোর সঙ্গে বেঁচে আছেন। " 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২০ সালের জানুয়ারিতে কোভিড-১৯ কে বৈশ্বিক জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছিল। 

তিনি বলেন, "১২২১ দিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের উহানে অজানা কারণে নিউমোনিয়ার ক্লাস্টারের কথা জানতে পেরেছিল। ২০২০ সালের ৩০ জানুয়ারি আন্তর্জাতিক স্বাস্থ্য বিধিমালার অধীনে ডাকা একটি জরুরি কমিটির পরামর্শে আমি কোভিড-১৯ এর বৈশ্বিক প্রাদুর্ভাব নিয়ে আন্তর্জাতিক উদ্বেগের একটি জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছি- যা আন্তর্জাতিক আইনের অধীনে সর্বোচ্চ মাত্রার সতর্কতা।" তিনি আরও বলেন, "সে সময় চীনের বাইরে ১০০ জনেরও কম কোভিড-১৯ আক্রান্তের খবর পাওয়া গিয়েছিল এবং কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। এরপর থেকে গত তিন বছরে কোভিড-১৯ আমাদের বিশ্বকে উল্টে দিয়েছে। ডব্লিউএইচও'র কাছে প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে, কিন্তু আমরা জানি মৃতের সংখ্যা কয়েকগুণ বেশি- অন্তত দুই কোটি।"

তিনি আরও বলেন, 'এই খবরের অর্থ হলো, অন্যান্য সংক্রামক রোগের পাশাপাশি দেশগুলোকে জরুরি অবস্থা থেকে কোভিড-১৯ মোকাবিলায় রূপান্তরের সময় এসেছে।"