উৎসবের ঠাসা পুরো নভেম্বর মাসজুড়ে। কালীপুজো থেকে শুরু করে ভাইফোঁটা সহ একাধিক উৎসবে মাতবে গোটা দেশ। তারসঙ্গে রয়েছে নিয়মমাফিক সাপ্তাহিক ছুটি। তাই অক্টোবরের মতো নভেম্বরেও অনেকদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

১ নভেম্বর করভা চৌথ রয়েছে। কর্নাটক, মণিপুর ও হিমাচল প্রদেশে ওইদিন ছুটি থাকবে। ৫ নভেম্বর রবিবার। ফলে ওইদিন ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটি। ১০ নভেম্বর ওয়ানগালা অনুষ্ঠানের জন্য আগরতলা, দেরাদুন, কানপুরে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৩ নভেম্বর দীপাবলী। ফলে ওইদিন সিকিম, মণিপুর, রাজস্থান, উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৪ নভেম্বর বালি প্রতিপদ। কয়েকটি রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে ওইদিন। ১৫ নভেম্বর ভাইফোঁটা। সেকারণে পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৯ নভেম্বর রবিবার সাপ্তাহিক ছুটি। ২০ নভেম্বর ছট পুজোর জন্য বিহার, রাজস্থান সহ কয়েকটি রাজ্যে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ২৩ নভেম্বর ইগাস বাগওয়াল অনুষ্ঠানের জন্য উত্তরাখন্ড ও মণিপুরে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২৫ ও ২৬ নভেম্বর মাসের শেষ শনি ও রবিবার ২৭ নভেম্বর গুরু নানক জন্ম জয়ন্তী উপলক্ষে পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ৩০ নভেম্বর কর্নাটকে কনকদাস জয়ন্তী পালন করা হয়। ওই দিন কর্নাটকে ব্যাঙ্ক বন্ধ থাকে।