/anm-bengali/media/media_files/e19LivHTCHpXN9dXLzmb.jpg)
নিজস্ব সংবাদদাতা: ভারতে একটি গুরুত্বপূর্ণ উৎসব, লক্ষ্মীপূজা, পরিবারগুলিতে সাজসজ্জা, মিষ্টি এবং উপহারে খরচ করে। তবে, মুদ্রাস্ফীতি এই উৎসব মৌসুমে মানুষ কত খরচ করে তার উপর প্রভাব ফেলে। জীবনযাত্রার প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি ক্রেতাদের আচরণে পরিবর্তন এনেছে।
মুদ্রাস্ফীতির প্রভাব
মুদ্রাস্ফীতি জীবনযাত্রার খরচ বৃদ্ধি করেছে, পরিবারগুলিকে তাদের স্বাভাবিক খরচের অভ্যাস বজায় রাখতে কঠিন করে তুলেছে। অনেকে এখন বিলাসবহুল জিনিসপত্রের চেয়ে জীবনযাত্রার প্রয়োজনীয় জিনিসপত্রকে অগ্রাধিকার দিচ্ছেন। লক্ষ্মীপূজার সময় অপ্রয়োজনীয় জিনিসপত্র কম কেনা হচ্ছে, এটি এই পরিবর্তনের প্রমাণ।
গ্রাহক আচরণ
দাম বৃদ্ধির সাথে সাথে গ্রাহকরা তাদের কেনাকাটা নিয়ে আরও সাবধান হচ্ছেন। তারা খরচ কমে যাওয়া বিকল্প এবং ছাড়ের জন্য বেছে নিচ্ছেন। এই প্রবণতা মিষ্টি এবং সাজসজ্জার জিনিসপত্রের বিক্রিতে লক্ষণীয়, যা আগের বছরের তুলনায় হ্রাস পেয়েছে।
খুচরা বিক্রেতাদের প্রতিক্রিয়া
খুচরা বিক্রেতারা গ্রাহক আকর্ষণ করার জন্য ছাড় এবং প্রচার প্রদান করে adapting. তারা পরিবর্তিত চাহিদা মেটাতে আরও সাশ্রয়ী মূল্যের পণ্য stocking. এই কৌশল মুদ্রাস্ফীতির কারণে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জ সত্ত্বেও বিক্রয় বৃদ্ধি করার লক্ষ্যে ।
ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি
যদি দাম উচ্চ থাকে তবে উৎসবের খরচের উপর মুদ্রাস্ফীতির প্রভাব অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। গ্রাহকরা লক্ষ্মীপূজার মতো উৎসবের সময় বিলাসবহুল জিনিসপত্রের চেয়ে জীবনযাত্রার প্রয়োজনীয় জিনিসপত্রকে অগ্রাধিকার দিতে পারেন। গ্রাহকের চাহিদা মেটাতে খুচরা বিক্রেতাদের তাদের কৌশল অনুযায়ী সমন্বয় করতে হবে.
/anm-bengali/media/agency_attachments/IpyOoxt2orL626OA8Tlc.png)
Follow Us