সীমান্ত এলাকায় সেনা সরানো, সম্মত ভারত-চীন! জানা গেল বড় খবর

ভারত-চীন ২৯তম দফা কূটনৈতিক আলোচনা নিয়ে জানা গেল বড় খবর।

New Update
india china

file pic

নিজস্ব সংবাদদাতাঃ বৃহস্পতিবার অর্থাৎ আজ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সরকারি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সীমান্ত উত্তেজনার মধ্যে ভারত ও চীন ভারত-চীন সীমান্ত এলাকার পশ্চিম সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর সম্পূর্ণ ডিসএনগেজমেন্ট অর্জন এবং সমস্যাগুলো সমাধানের উপায় নিয়ে মতবিনিময় করেছে।

asas

বুধবার চীনের রাজধানী বেইজিংয়ে ভারত-চীন সীমান্ত বিষয়ক ওয়ার্কিং মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কোঅর্ডিনেশন (ডব্লিউএমসিসি) এর ২৯তম বৈঠক অনুষ্ঠিত হয়।

অফিসিয়াল রিলিজ অনুসারে, বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়া বিদেশমন্ত্রকের যুগ্ম সচিব সহ-সভাপতিত্ব করেছিলেন এবং চীনা প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছিলেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সীমান্ত ও মহাসাগর বিভাগের মহাপরিচালক।

জানা গিয়েছে, বৈঠক শেষে উভয় পক্ষই সীমান্ত এলাকায় স্থলভাগে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে কূটনৈতিক ও সামরিক চ্যানেল খোলার বিষয়ে একমত হয়েছে।

Add 1

সূত্রে খবর, অন্তর্বর্তীকালীন সময়ে উভয় পক্ষ কূটনৈতিক ও সামরিক চ্যানেলের মাধ্যমে নিয়মিত যোগাযোগ বজায় রাখতে এবং বিদ্যমান দ্বিপাক্ষিক চুক্তি ও প্রোটোকল অনুসারে সীমান্ত এলাকায় স্থলভাগে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার প্রয়োজনীয়তার বিষয়ে সম্মত হয়েছে।