জিএসটি কাটছাঁট: গাড়ি ক্রেতারা নতুন ক্রয়ের ক্ষেত্রে ৬০,০০০ থেকে ১.৩ লাখ টাকা সাশ্রয় করবেন, ইএমআই কমছে

বিস্তারিত দেখুন।

author-image
Anusmita Bhattacharya
New Update
money (1)n

নিজস্ব সংবাদদাতা: পণ্য ও সেবার করের আসন্ন হ্রাস সম্প্রতি অন্যতম প্রধান আলোচনার বিষয় হয়ে উঠেছে, যেখানে অটোমোবাইল খাতের জন্য বিশাল সুবিধা দেখা যাচ্ছে। অনুমান করা হচ্ছে যে ২৮% শ্রেণীর ৯০% পণ্য ১৮% শ্রেণীতে স্থানান্তরিত হবে। গাড়ির জন্য জিএসটি হার ২৮% থেকে ১৮% এ কমানো হচ্ছে এবং এর ফলে সব নতুন কেনাকাটায় উল্লেখযোগ্য সঞ্চয় হবে। কিন্তু একজন ক্রেতা হিসেবে আপনার জন্য অন-রোড মূল্যের উপর আসল সঞ্চয় কত হবে, এবং আপনার ইএমআই কতটা কমে যাবে?

EV cars Maruti Tata Mahindra

জিএসটির হ্রাসের প্রভাব কিছু মূল মডেলের মধ্যে দেখা যাচ্ছে। নিচের চার্টে বর্তমানে যাত্রী গাড়ির জনপ্রিয় মডেলের জন্য জিএসটি হার কমানোর তথ্য দেখানো হয়েছে। ছোট গাড়িগুলোর জন্য বর্তমানে ২৮% জিএসটি প্রযোজ্য এবং যদি হার কমানোর প্রস্তাবটি পাস হয়, তবে এটি মারুতি সুজুকি ওয়াগনআর, বালেনো এবং ডেজায়ারের মতো কিছু জনপ্রিয় মডেলের উপর কর কমাতে পারে। এসইউভির জন্য, বর্তমান 45% থেকে ৪০% এ হার কমানোর প্রত্যাশা করা হচ্ছে। এগুলি মারুতি সুজুকি ব্রেজা, হুন্ডাই ক্রেটা এবং মহিন্দ্রা এক্সইউভি ৭০০ এর মতো মডেলের দাম কমাতে সাহায্য করবে। এটি একটি সম্পূর্ণ তালিকা নয় এবং শুধুমাত্র কিছু মূল মডেলকে অন্তর্ভুক্ত করে।

মডেল অনুযায়ী পুরনো বনাম নতুন জিএসটি হার:

বর্তমান অনুমান অনুযায়ী, ছোট গাড়িগুলি কম জিএসটি হারে স্থানান্তরিত হলে বড় সুবিধা পেতে পারে।

Screenshot 2025-08-22 211758

গাড়ির দাম কমার প্রতীক্ষা: 

চলুন আমরা এই সম্ভাব্য GST হার কমানোর ফলে কারের দামের কিভাবে হ্রাস দেখা যাবে সে সম্পর্কে আলোকপাত করি। যেমন আপনি দেখতে পাচ্ছেন, ছোট গাড়িগুলোর যেমন ওয়াগনআর, ব্যালেনো এবং ঝিরের দাম প্রায় ৬০,০০০-৮০,০০০ টাকা কম হবে, যখন এসইউভি প্রস্তুতকারকরা সেসের কারণে উচ্চ বৈচিত্র্য দেখতে পাবেন।

আপনি নিম্ন জিএসটি হারে ৬০,০০০-১.৩ লক্ষ টাকা সঞ্চয় করবেন:

মারুতি সুজুকি ব্রিজা প্রায় ৪০,০০০ টাকা কমে যাবে যখন মহিন্দ্রা এক্সইউভি ৭০০ প্রায় ১.১ লক্ষ টাকার অবিশ্বাস্য হ্রাস দেখবে। এই হ্রাসগুলি অটো ইন্ডাস্ট্রির জন্য একটি গুরুত্বপূর্ণ সময়ে এসেছে, যেহেতু বিভিন্ন ক্ষেত্রে প্রবৃদ্ধি ধীর হচ্ছে। যদিও এসইউভি স্থান প্রবৃদ্ধির জন্য চালিকা শক্তি হয়ে উঠেছে, সেই সেগমেন্টে এম অ্যান্ড এম বাদে ধীরগতির প্রভাব দেখা দিতে শুরু করেছে। তাই, আমরা দেখেছি অটো শিল্পের সামগ্রিক প্রবৃদ্ধি স্থির রয়েছে, যখন বাজারের অংশীদারিত্বের জন্য লড়াই শুরু হয়েছে।