ব্রেকিং নিউজ

নিজস্ব সংবাদদাতাঃ মালির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রতিরক্ষা ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ চলতি সপ্তাহে দুই দিনের মালি সফর করবেন। সূত্রে খবর, ল্যাভরভ সোমবার বামাকোতে পৌঁছাবেন। এই প্রথম কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রী আনুষ্ঠানিকভাবে পশ্চিম আফ্রিকার দেশটি সফর করবেন এবং ইউক্রেন আক্রমণ নিয়ে পশ্চিমা শক্তিগুলোর সঙ্গে দ্বন্দ্বের সময় এই মহাদেশে মস্কোর প্রবেশাধিকার বাড়ানোর দিকে মনোনিবেশের প্রতিফলন ঘটেছে। মালির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কৌশলগত অংশীদারিত্ব সম্প্রসারণ ও বৈচিত্র্য আনার জন্য অন্তর্বর্তীকালীন সরকারের রাজনৈতিক সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে এই উচ্চ পর্যায়ের সফর। 

নিজস্ব সংবাদদাতাঃ ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, পূর্বাঞ্চলীয় শহর বাখমুত এখনও একটি শক্ত ঘাঁটি।রেজনিকভ বলেন, "এটি এখনও একটি প্রতীক।" শহরটির উপর ইউক্রেনের অব্যাহত দখলকে দেশটির প্রতিরোধের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। রাশিয়ার বেসরকারী সামরিক গোষ্ঠী ওয়াগনার-এর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন বলেন, "ইউক্রেনের শহরটির প্রতিরক্ষা ব্যবস্থা এখনও প্রতিটি রাস্তা, প্রতিটি বাড়ি, প্রতিটি সিঁড়ির জন্য প্রচণ্ড লড়াই চালিয়ে যাচ্ছে।" 

নিজস্ব সংবাদদাতাঃ কলম্বিয়ার সামরিক বাহিনী নিশ্চিত করেছে যে, তাদের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ন্ত বেলুনের মতো একটি বায়ুবাহিত বস্তু দেখা গেছে। কলম্বিয়ার বিমান বাহিনী এক বিবৃতি জারি করে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সম্ভাব্য বেলুন সম্পর্কে সীমিত বিবরণ সরবরাহ করেছে। কলম্বিয়ার বিমান বাহিনীর বিবৃতিতে বলা হয়, ৫৫ হাজার ফুট উচ্চতায় কলম্বিয়ার ভূখণ্ডে একটি 'বস্তু' সনাক্ত করা হয়েছে, যা ঘণ্টায় প্রায় ২৯ মাইল গতিতে চলছে।

নিজস্ব সংবাদদাতাঃ সাইপ্রাসের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ১২ ফেব্রুয়ারি। সাইপ্রাসের সাবেক পররাষ্ট্রমন্ত্রী নিকোস ক্রিস্টোডুলিডেস রবিবার সাইপ্রাসের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে ছিলেন। সাইপ্রাসের ৭৬ শতাংশ উত্তরদাতাদের গণনার উপর ভিত্তি করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা ক্রিস্টোডুলিডেস ৩০.৫% থেকে ৩৩.৫% ভোট নিতে দেখা গেছে। ক্ষমতাসীন রক্ষণশীল ডিআইএসওয়াই পার্টির নেতা অ্যাভেরফ নিওফাইটো এবং স্বতন্ত্র বামপন্থী সমর্থিত প্রার্থী আন্দ্রেয়াস মাভ্রইয়ানিস ২৬.৫% থেকে ২৯.৫% এর মধ্যে লড়াই করেছেন।


নিজস্ব সংবাদদাতাঃ ইরাকি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দ্বিপক্ষীয় সম্পর্ক ও জ্বালানি সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা করতে রবিবার বাগদাদে পৌঁছাবেন। এক বিবৃতিতে আহমেদ আল-সাহাফ বলেন, "তেল ও গ্যাস কোম্পানিগুলোর প্রতিনিধিদের নিয়ে গঠিত একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেওয়া ল্যাভরভ সোমবার ইরাকের প্রেসিডেন্ট ফুয়াদ হুসেনের সঙ্গে বৈঠক করবেন।" সাহাফ বলেন, 'ল্যাভরভের সফর রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক এবং বিনিয়োগের সুযোগ, বিশেষ করে জ্বালানি খাতে উৎসাহিত করার ওপর গুরুত্ব আরোপ করবে।' 

জেনারেল