সঠিক পরিমাণে জল খাওয়া দরকার

আপনার শরীর তখনই সুস্থ থাকবে যখন আপনি সঠিক পরিমাণে জল খাবেন। শরীরে জলের ঘাটতি হলে একাধিক সমস্যা দেখা দেবে। সঠিক পরিমাণে জল খেলে শরীর থেকে দূষিত পদার্থ সহজে বেরিয়ে আসবে। এছাড়াও খাবার সঠিকভাবে হজম হবে। সার্বিকভাবে সুস্থ থাকবেন আপনি। প্রতিদিন সঠিক পরিমাণে জল খেলে একাধিক শারীরিক সমস্যা থেকে দূরে থাকবেন আপনি।

পর্যাপ্ত ঘুম প্রয়োজন প্রতিদিন

সুস্বাস্থ্যের অধিকারী হতে চাইলে পর্যাপ্ত ঘুম অবশ্যই প্রয়োজন। প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন। আর এই খুব রাতে হওয়াই দরকার। রাতের ঘুম অন্য সময়ে ঘুমিয়ে নিলে কাজ হয় না। আর রাতেও এক একদিন এক একসময় ঘুমোতে গেলে লাভ নেই। নিয়ম মেনেই ঘুমোতে হবে। যাঁদের রাতে ঘুমের সমস্যা রয়েছে তাঁরা সময় থাকতেই সতর্ক হোন, চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

নজর থাকুক খাওয়া-দাওয়ার দিকে

প্রথমে নজর দিতে হবে খাওয়া-দাওয়ার দিকে। স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। এড়িয়ে চলুন অতিরিক্ত তৈলাক্ত খাবার, ভাজাভুজি, মশলাদার খাবার। বাইরের খাবার কম খেয়ে বাড়িতে তৈরি খাবার বেশি খাওয়া প্রয়োজন। এর ফলে নিয়ন্ত্রণে থাকবে ওজন। এছাড়াও হজমের সমস্যা দেখা যাবে না। গ্যাস, অ্যাসিডিটি ইত্যাদি সমস্যাও দেখা যাবে না। শারীরিক ভাবেও সুস্থ থাকবেন আপনি।

নিয়মমাফিক শরীরচর্চা করতে হবে

সারাবছর সুস্থ থাকতে চাইলে প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা করা প্রয়োজন। তবে এক্ষেত্রে কিছু নিয়ম মানা দরকার। নিজের শারীরিক ক্ষমতার বাইরে গিয়ে শরীরচর্চা করবেন না। এর পাশাপাশি প্রশিক্ষকের পরামর্শ ছাড়া নিজে নিজে শরীরচর্চা না করাই মঙ্গলের। যাঁরা প্রথম শরীরচর্চা শুরু করবেন তাঁরা চোট-আঘাত থেকে সতর্ক থাকুন।