গরম পোশাক পরা প্রয়োজন

যেহেতু শীতের মরশুম তাই বাড়ির বাইরে খোলা জায়গায় শরীরচর্চা করতে যাবেন, তাই ঠান্ডা লাগা এড়াওর জন্য ভালভাবে গরম পোশাক পরে নেওয়া উচিত। তবে আপনি স্বচ্ছন্দ্য বোধ করছেন না এরকম শীতপোশাক না পরাই মঙ্গলের। যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে তাঁরা একটু বেশি সতর্ক থাকুন। মূলত আমাদের কান এবং মাথা দিয়ে সবচেয়ে বেশি ঠান্ডা লাগে। তাই শরীরের এই দুই জায়গায় যাতে হাওয়া না লাগে সেদিকে নজর দেওয়া দরকার।

সঠিক পরিমাণে জল খেতে হবে

শীকালে আমাদের জল একটু কমই খাওয়া হয়। তাই শরীরে জলের ঘাটতি অর্থাৎ ডিহাইড্রেশন হতে পারে। এই সমস্যা এড়ানোর জন্য সঙ্গে জলের বোতল রাখুন। শরীরচর্চা শুরুর আগে এবং পরে ও মাঝে জল খাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। শীতের মরশুমে বাড়ির বাইরে গিয়ে শুরু শরীরচর্চা করলেই হবে না। নজর দিতে হবে খাওয়া-দাওয়া এবং জল খাওয়ার দিকেও। সব ঠিকমতো হলে তবেই আপনি একটি স্বাস্থ্যকর জীবনে অভ্যস্ত হতে পারবেন।

ওয়ার্ক আউট শেষের স্ট্রেচিং

ওয়ার্ক আউট শুরু করার আগে যেমন ওয়ার্ম আপ করছেন তেমনই শরীরচর্চা শেষ হওয়ার পরে স্ট্রেচিং করাও দরকার। এর ফলে পেশীতের টান ধরে যাওয়ার সমস্যা, অন্যান্য চোট-আঘাতের সম্ভাবনা কমে যায়। মূলত আমরা ওজন কমানোর জন্য শরীরচর্চা করে থাকি। তবে ওয়ার্ক আউট করলে আপনার মন, মেজাজও ফুরফুরে থাকবে। তাই এই অভ্যাস ত্যাগ করবেন না।