চুল পড়ার সমস্যায় কীভাবে কাজ দেয়

আদায় থাকা বিভিন্ন ধরনের খণিজ, ভিটামিন, ফ্যাটি অ্যাসিড চুলের গোড়া মজবুত করে। চুলের জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। এমনকি চুল আর্দ্রতা হারালেও, তা ফের সুন্দর করে তুলতে সাহায্য করে আদার রস। চুলের মান উন্নত করে লম্বা ও ঘন চুল পেতে আদা উপকারি। এটি স্প্লিট এন্ড ঠিক করতেও কার্যকরি। নারকেল তেলের সঙ্গে আদার রস মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। পরে তা চুলে লাগিয়ে শ্যাম্পু করতে পারেন। এতে চুল মজবুত করার সিক্রেটটি রয়েছে। ফলে চুল ঝরে গেলেও, সমস্যার সমাধানের রাস্তা আদা।

খুশকি দূর করতে আদার রস

খুশকি দূর করতে তো বটেই, সঙ্গে মাথায় চুলকানির সমস্যা হলেও আদার রস উপকারি। ২ চামচ আদার রসের সঙ্গে তিন চামচ সেসমে অয়েল, বা নারকেল তেল বা অলিভ অয়েলের মিশ্রণ বানিয়ে নিন। তাতে সামান্য লেবুর রস ফেলে দিন। এছাড়াও শ্যাম্পুর সঙ্গে আদার রস মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নেওয়ার পরামর্শও অনেকে দিচ্ছেন খুশকির সমস্যা মেটাতে।

চুলের জেল্লা ফেরাতে কী করণীয়

নিয়মিত মাথা পরিষ্কার না করলে, চুলে তেল জল না লাগালে চুল পড়ার প্রবণতা থাকে। চুল কন্ডিশনিং করতেও আদার রস উপকারি। এদিকে, চুলের জেল্লাও তাতে হারায়। সেক্ষত্রে আদার সঙ্গে পেঁয়াজের রস খানিকটা মিশিয়ে, সেই মিশ্রণ মাথায় মাখলে পাবেন উপকার। পেঁয়াজ আদা ভালো করে ছেঁচে নিন বা পিষে নিন। মিশ্রণ সুতির কাপড়ে ছেঁকে নিন। এতে সামান্য লেবুর রস দিয়ে দিন। এই মিশ্রণ সামান্য গরম আঁচে রাখুন। এরপর তা সারারাত মাথায় লাগিয়ে রেখে সকালে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।