মিষ্টি খাবার

মিষ্টি খাবার খাওয়া ভারতীয় সংস্কৃতির অংশ। যে কোনও শুভ অনুষ্ঠানে মানুষ মিষ্টি খাবার খেয়ে থাকেন। তবে মনে রাখতে হবে যে এই খাবার নিয়মিত খেতে শুরু করলে শরীরে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। আসলে মিষ্টি জাতীয় খাবার খেলে প্রথমে শরীরে শক্তির পরিমাণ খুব বেড়ে যায়। কিন্তু কিছুক্ষণ বাদেই সেই শক্তি দেহ কাজে লাগাতে পারে না।

তেল বেশি খাওয়া

তেল শরীরের প্রয়োজন। তবে সেই তেলই বেশি খেলে দেহে দেখা দিতে পারে সমস্যা। কারণ এখনকার বাজারজাত তেলে খারাপ ফ্যাটের পরিমাণ থাকে বেশি। এই ফ্যাট রক্তে খারাপ কোলেস্টেরল যেমন এলডিএল বাড়িয়ে দিতে পারে। এবার খারাপ কোলেস্টেরল বাড়ার অর্থ হল তা গিয়ে জমবে রক্তনালীর ভিতর। এবার রক্তনালীর ভিতর কোলেস্টেরল জমার কারণে সেই জায়গায় ঠিকমতো রক্ত চলাচল করতে পারবে না। ফলে কোষে কোষে পৌঁছাবে না খাবার। এই কারণেও দেখা দিতে পারে ক্লান্তি।

প্রসেসড ফুড

প্রক্রিয়াজাত খাবার খাওয়ার চল এখন খুব উঠেছে। বার্গার থেকে বেকন বা প্যাকেটবন্দি অন্যান্য খাবারও এখন মানুষ খুব খেয়ে চলেছেন। এবার এই খাবারে রয়েছে ভালো পরিমাণে ক্যালোরি, ফ্যাট, সোডিয়াম এবং অন্যান্য খাদ্য উপাদান। এই প্রতিটি উপাদান শরীরে সমস্যা তৈরি করতে পারে। এছাড়া দেখা গিয়েছে, এই ধরনের খাবার নিয়মিত খাওয়া শুরু করলে শরীরে ক্লান্তি বাড়তে থাকে।