আমরা যখন সকালে ঘুম থেকে উঠি তখন মুখের ভিতরে উপস্থিত ব্যাকটেরিয়া রাতারাতি তাদের সাম্রাজ্য স্থাপন করে। এমন অবস্থায় আমরা যদি ব্রাশ না করে কিছু খাই, তাহলে মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া পেটে চলে যায়। এতে করে সারাদিন নিঃশ্বাসে দুর্গন্ধ থাকে এবং পেট খারাপ হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। তাই চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন মুখের ভিতরে থাকা ব্যাকটেরিয়া পরিষ্কার রাখতে সকালে প্রথমেই ব্রাশ করা উচিত।

সকালে ব্রাশ না করে খাওয়া মাড়িতে খারাপ প্রভাব ফেলে। আসলে ব্রাশ না করলে মুখের ভেতরে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়া মাড়িকে দুর্বল ও ফাঁপা করে দেয়। এমন অবস্থায় মাড়ি থেকে রক্তক্ষরণ শুরু হয়, সংক্রমণের আশঙ্কা বেড়ে যায় এবং তারা দুর্বল হয়ে পড়ে। এমনটা হলে অকালে দাঁত পড়ে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সকালে দাঁত ব্রাশ না করলে হৃদরোগের ঝুঁকি বৃদ্ধির কথা বলেছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দাঁতে জমে থাকা প্লাক, ব্যাকটেরিয়া ও ময়লা শরীরে প্রবেশ করে হৃৎপিণ্ডের শিরা-উপশিরা ব্লক করে দেয়, যা শিরায় ব্লকেজ সৃষ্টি করে এবং হার্টে রক্ত ​​চলাচল কমিয়ে দেয়। এমন অবস্থায় হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।