আদা, লেবু, মধু ও চিনি। কাশি-গলা ব্যথার মতো সমস্যায় স্বস্তি পেয়ে এই চারটি উপকরণের মিশ্রণের উপর ভরসা রাখেন অনেকে। বাড়ির বয়স্ক সদস্যদের মুখেও হয়তো এই মিশ্রণের কথা শুনে থাকবেন কেউ কেউ। আশার কথা হল, এ জন্য যে জিনিসগুলি লাগে, তাও সাধারণ ভাবে হাতের নাগালেই থাকে।

তালিকায় প্রথম নামটি অবশ্যই মধু-র। গলায় খুসখুসে ভাব কিছুটা কমিয়ে আরাম দিতে পারে এটি। বেশিরভাগ সময়েই খাবারে চিনি দিতে বারণ করা হলেও কেউ কেউ এই মিশ্রণে চিনি দিতে বলেন। বিশেষত, শিশুদের ক্ষেত্রে মিশ্রণটিকে একটু সুস্বাদু করতে এই পথ নেওয়া হয়। লেবু। ১ টা গোটা লেবু, টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এর মধ্যে থাকা ভিটামিন সি এক দিকে প্রদাহ কমাতে সাহায্য করবে, অন্য দিকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজে দেবে। চতুর্থ উপাদান যেটি কাজে লাগবে, তা হল আদা। ৫০ গ্রাম আদা কুচি কুচি করে কেটে তার পর সেটির রস বের করে নিতে হবে।

প্রক্রিয়া

প্রথমে প্যান গরম করে তাতে চিনি গরম করে ফেলুন। যতক্ষণ পর্যন্ত সেটি গলে বা ক্যারামেলাইজড না হচ্ছে, ততক্ষণ সেটি গরম করতে হবে। এর পর আভেন বন্ধ করে ওই গলিত অংশের উপর আদার রস, লেবুর রস এবং মধু ঢেলে দিন। তার পর ভাল করে মেশান। সবশেষে, তেল মাখানো একটি প্লেটে মিশ্রণটি ঢেলে রেখে, ঠান্ডা করে Wrap করে রাখুন। কাশির ঘরোয়া টোটকা হিসেবে, এই মিশ্রণ দারুণ কাজে দেবে, বিশ্বাস অনেকের। তবে একটি কথা আবারও ডাক্তাররা মনে করাচ্ছেন। এই ঘরোয়া টোটকা কখনওই আধুনিক চিকিৎসার বিকল্প হতে পারে না। কাশি দীর্ঘদিন থাকলে বা অন্য উপসর্গ থাকলে ডাক্তারের কাছে যাওয়াই সঠিক কাজ, একথাও ভুলে গেলে চলবে না।