বাটি হাতে শিক্ষকরা! অবাক করা কান্ড

৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের বিশেষ এই দিনে লোকালয়ে ছাগল চরিয়ে, বাটি হাতে ভিক্ষা করতে দেখা গেল শিক্ষকদের ! সঙ্গে ছিল ছাগলও! মঙ্গলবার এমনই বিরল ঘটনার সাক্ষী থাকল হাওড়া বাসস্ট্যান্ড এলাকা।

author-image
Ananda Das
New Update
WhatsApp Image 2023-09-05 at 19.29.53.jpeg

নিজস্ব সংবাদদাতা:  মঙ্গলবার এমনই বিরল ঘটনার সাক্ষী থাকল হাওড়া বাসস্ট্যান্ড এলাকা।কর্মক্ষেত্রে স্থায়ীকরণ সহ বিভিন্ন দাবিতে শিক্ষক দিবসের  বিশেষ এই দিনে অভিনব এই আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছিলেন বৃত্তিমূলক চুক্তিভিত্তিক শিক্ষকদের একাংশ (ন্যাশনাল স্কিল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক)।

 

আন্দোলনকারী শিক্ষকদের অন্যতম নির্মল মণ্ডল বলেন, 'আমরা নামেই শিক্ষক। ন্যূনতম সম্মানটুকুও পাই না। নিয়মিত বেতনও দেওয়া হয় না। কিছু বলতে গেলে ছাঁটাইয়ের ভয় দেখানো হয়। এভাবে যন্ত্রণার মাধ্যমে বেঁচে থাকার চেয়ে ভিক্ষাবৃত্তি করা অনেক ভাল। তাই এমন প্রতীকী প্রতিবাদের সিদ্ধান্ত।'

আন্দোলনকারী শিক্ষকদের অভিযোগ, কেন্দ্র সরকারের সমগ্র শিক্ষা অভিযানের অন্তর্ভুক্ত এই সকল শিক্ষকদের রাজ্যের কারিগরি দফতরের মাধ্যমে নিয়োগ করা হয়। কিন্তু সেই নিয়োগটি চুক্তি ভিত্তিক এবং এজেন্সির মাধ্যমে তাঁদের বেতন হয়। বিভিন্ন সরকারি ও সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র ছাত্রীদের কারিগরি শিক্ষা প্রদানের কাজে তাঁরা নিযুক্ত। মাসে কুড়ি হাজার টাকা বেতন হলেও সামাজিক সুরক্ষার কোনো সুযোগ সুবিধা নেই।

এমনকী চুক্তি ভিত্তিক নিয়োগের পরেও কিছু মাস ছাড়া ছাড়াই তাঁদের পরীক্ষা নেওয়া হয় এবং পরীক্ষার অজুহাতে শিক্ষকদের ছাঁটাই করা হয়। সম্প্রতি প্রায় ১৩০০ কর্মীর মধ্যে প্রায় ৩৫০ জন ল্যাব কর্মীকে ছাঁটাই করা হয়েছে। একদিকে অনিয়মিত বেতন, তার সাথে কর্মহীন হয়ে পড়ার আতঙ্ক। সমস্যার সুরাহা না হওয়াতেই এমন পদক্ষেপ।

শিক্ষক দিবসের দিনে শিক্ষকদের এভাবে বাটি হাতে ছাগল চরাতে দেখে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়ে জনমানসে। শেখ নাসিরউদ্দিন নামে পথ চলতি একজনের কথায়, 'সরকারের নীতির ফলে মানুষ গড়ার কারিগরদের এই হাল। এটা সমাজের কাছে লজ্জারও। সরকারের অবিলম্বে এইসব শিক্ষিকদের বিষয়ে ভাবনাচিন্তা করা উচিত।'