তোশিবার পুনর্গঠন অভিযান, ৪ হাজার কর্মী ছাঁটাই! বিরাট ঘোষণা

প্রাইভেট ইক্যুইটি ফার্ম জাপান ইন্ডাস্ট্রিয়াল পার্টনার্সের নেতৃত্বাধীন একটি কনসোর্টিয়ামের ১৩ বিলিয়ন ডলার অধিগ্রহণের পরে ডিসেম্বরে তোশিবার তালিকাচ্যুতির পরে এই উন্নয়ন ঘটে।

author-image
Probha Rani Das
আপডেট করা হয়েছে
New Update
toshibaq1.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ নতুন মালিকানায় পুনর্গঠন উদ্যোগের অংশ হিসেবে তোশিবা বৃহস্পতিবার হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছে। প্রাইভেট ইক্যুইটি ফার্ম জাপান ইন্ডাস্ট্রিয়াল পার্টনার্সের (জেআইপি) নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের ১৩ বিলিয়ন ডলার অধিগ্রহণের পরে ডিসেম্বরে তোশিবার তালিকাচ্যুতি হয়। এরপর এই উন্নয়ন ঘটে, যা কেলেঙ্কারি এবং কর্পোরেট অস্থিরতার দ্বারা এক দশকের সমাপ্তি চিহ্নিত করেছে

toshibaq2.jpg

উপরন্তু, কোম্পানিটি তিন বছরের মধ্যে ১০% অপারেটিং মুনাফা মার্জিন অর্জনের লক্ষ্যে টোকিও থেকে কাওয়াসাকিতে তার অফিস ফাংশনগুলি স্থানান্তরিত করার পরিকল্পনা করেছে।

তোশিবাকে পুনরুজ্জীবিত করার কনসোর্টিয়ামের প্রচেষ্টাকে জাপানে বেসরকারী ইক্যুইটির পরীক্ষা হিসাবে ঘনিষ্ঠভাবে দেখা হচ্ছেযেখানে এই জাতীয় সংস্থাগুলি একবার তাদের আক্রমণাত্মক কৌশলগুলির জন্য হ্যাগেটাকা বা শকুন হিসাবে সমালোচিত হয়েছিল।

তবে, জাপানের রক্ষণশীল ব্যবসায়িক সংস্কৃতিতে প্রাইভেট ইক্যুইটি ধীরে ধীরে গ্রহণযোগ্যতা অর্জন করছেবিশেষত সংস্থাগুলির জন্য নন-কোর সম্পদ বিভক্ত করতে বা উত্তরাধিকার চ্যালেঞ্জের মুখোমুখি হতে চাইছে।

ফটোকপিয়ার প্রস্তুতকারক কনিকা মিনোল্টা, প্রসাধনী সংস্থা শিসেইডো এবং ইলেকট্রনিক্স সংস্থা ওমরন সহ আরও বেশ কয়েকটি জাপানি সংস্থা সম্প্রতি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছেএটি বিভিন্ন শিল্প জুড়ে কর্পোরেট পুনর্গঠনের বিস্তৃত প্রবণতাকে প্রতিফলিত করে।