রাতে চা বা কফি পান করবেন না

অনেকে রাতে খাওয়ার পরে চা বা কফি পান করতে পছন্দ করেন, তবে এটি করা আপনার রাতের ঘুমকে প্রভাবিত করতে পারে। আপনিও যদি রাতে ভাল ঘুম চান এবং সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে চান তবে অবিলম্বে রাতে চা বা কফি থেকে নিজেকে দূরে রাখুন।

মিডনাইট স্ন্যাক্স বর্জন করুন

সকালে ঘুম থেকে ওঠার জন্য, আপনাকে গভীর রাতে কিছু খাওয়া এড়াতে হবে। অনেক সময় মানুষের রাতের খাবারের এক থেকে দুই ঘণ্টা পর স্ন্যাকস খাওয়ার অভ্যাস থাকে, কিন্তু ঘুমানোর কয়েক মিনিট আগে স্ন্যাকস খেলে তা ঠিকমতো হজম হবে না এবং ঘুমানোর সময় আপনার পেটে সমস্যা দেখা দিতে পারে।

অতিরিক্ত ফোনের ব্যবহার?

ঘুমানোর অন্তত ২ ঘণ্টা আগে ফোন ব্যবহার বন্ধ করলে ভালো ঘুম হবে এবং সকালে ঘুম থেকে উঠতেও কোনো সমস্যা হবে না। আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে যে, আপনি আপনার ফোনের ইন্টারনেট বন্ধ রয়েছে কিনা। কারণ নেট বন্ধ না থাকলে কোনো মেসেজ আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

একটি ঘুমানোর সময় সেট করুন

সকালে ঘুম থেকে ওঠার জন্য সময়মতো ঘুমানো জরুরী। আপনি কোন সময় ঘুম থেকে উঠতে চান এবং সেই সময়ে ঘুমাতে চান সে অনুযায়ী আপনার ঘুমানোর সময়টি ঠিক করুন। মনে রাখবেন, রাতে ৭-৮ ঘণ্টা ঘুমানো ভালো।

ঘুম থেকে উঠেই এই কাজটি করুন

অনেকেরই ঘুম থেকে উঠে আবার ঘুমোতে চলে যান। এহেন অবস্থায় একটা কাজ করতে পারেন, ঘুম থেকে উঠেই ঘরের আলো জ্বালিয়ে নিন। চোখের উপর আলো থাকার কারণে আপনি ঘুমাতে পারবেন না এবং আপনার ঘুম ভাঙতে শুরু করবে।