আদিম যুগে ঋষিরা কোথা থেকে আসতেন?


06/07/2021 06:57:18 AM   Poulami Das         4564







​নিজস্ব সংবাদদাতাঃ অনেকে বিশ্বাস করেন যে ঋষিরা বিশেষ সত্ত্বা, যাদের বিশেষ মন্ত্রের অধিকার রয়েছে। তারা মহাবিশ্বের কম্পন বোঝে। তারা শব্দ, জপ এবং বেদে স্তোত্রের মাধ্যমে এই মন্ত্রগুলি যোগ করে। বৈদিক সাহিত্যে তারা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তারা দেবতাদের ডেকে আনতে পারেন, তারা দেবতাদের অভিশাপ করতে পারে। তারাই আবার দেবতা এবং মানুষের মধ্যে সম্প্রীতি তৈরি করতে পারে। এটি তাদের খুব শক্তিশালী করে তোলে। কিন্তু তারা কোথা থেকে উৎপন্ন হয়েছিল তা কি জানেন?

বিশেষ এই দিনে সপ্তঋষির ব্রত, মুক্তি দেয় সমস্ত পাপ থেকে | know about the  significance and rituals of Rishi Panchami Vrat 2020 BDD


পরবর্তী পুরাণগুলিতে (১,৫০০ বছর পুরানো) ব্রহ্মার মন ঋষিদের  তৈরি করে। অতএব, তারা মানস পুত্র, ব্রহ্মার মন-জাত পুত্র। বৈদিক সাহিত্যে তাঁরা ব্রহ্ম (২,৫০০ বছর পুরানো) নামে পরিচিত ,। এক গল্পে বলা হয়, দেবতা মিত্র এবং বরুণ অপ্সরা উর্বশীকে দেখেন  এবং তাদের বীর্য ছড়িয়ে পড়ে। বীর্য আংশিকভাবে মাটিতে, আংশিকভাবে একটি পাত্রে এবং আংশিকভাবে জলে পড়ে। মাটিতে যা পড়ে তা থেকে বসিষ্টের জন্ম হয়। পাত্রে যা পড়ে তা থেকে অগস্ত্য জন্মগ্রহণ করেন এবং জলে যা পড়ে তা থেকে মৎস্যের জন্ম হয়।  যখন দেবতারা, কা এবং প্রজাপতির যজ্ঞ করছিলেন তখন দেবী ভাক  একটি মহিলার আকার নেন। তাকে দেখে তারা বীর্য ছড়িয়ে দেন। বীর্য থেকে আগুন এবং এর অঙ্গার থেকে আঙ্গিরাস, ভৃগু এবং আত্রেয়ী জন্মগ্রহণ করে।

উর্বশীর কাহিনীঃ... - অধ্যাত্ম চিন্তায় বাঙ্গালী | Facebook

এগুলি স্পষ্টতই ঋষিদের উৎপত্তির অস্পষ্ট প্রকৃতি ব্যাখ্যা করার রূপক। অনেক প্রশ্ন উত্থাপন করে: কেন বাবারা যমজ দেবতা? ঋষিদের উৎপাদনের জন্য কেন দুটি পুরুষ দেবতার প্রয়োজন? কেন একটি অপ্সরা তাদের উত্তেজনার কারণ হয়? কেন বীর্য অপ্সরার শরীরের ভিতরে পড়ে না, পাত্রের ভিতরে বা মাটিতে এবং জলে পড়ে? 

বাংলাদেশ ও বিশ্ব মুনি-ঋষি সম্প্রদায় - Posts | Facebook

পরবর্তী সাহিত্যে মহাভারত ও রামায়ণের মতো একই ধরনের গল্প পাওয়া যায়। ভরদ্বাজ অপ্সরা দেখে বীর্য ছড়িয়ে দেয়, যা একটি পাত্রে পড়ে। এর থেকে জন্মগ্রহণ করেন দ্রোণাচার্য। ব্যাস, একজন অপ্সরাকে তোতাপাখির আকার নিতে দেখে, আগুনের লাঠিতে বীর্য ছড়িয়ে দেয়, যা থেকে সুকা মুনি জন্মগ্রহণ করেন। বিভান্দাকা একটি অপ্সরা দেখে, বীর্য ছড়িয়ে দেয় যা একটি হরিণ খায়, যে শিংযুক্ত রিশিয়াসরিঙ্গাকে জন্ম দেয়। শরৎবন অপ্সরা জনপদী দেখে, আগাছায় বীর্য ছেড়ে দেয়, যা একটি ছেলেতে পরিণত হয় এবং একটি মেয়ে জন্ম নেয়, কিরপা এবং কিরপাই।

संसार के श्रेष्ठ धनुर्धर थे गुरु द्रोणाचार्य - religious story of guru  dronacharya in hindi




আরও খবরঃ https://anmnews.in/Home/GetNewsDetails?p=9005
For more details visit www.anmnews.in
Follow us at https://www.facebook.com/newsanm 






আরও খবরঃ
https://anmnews.in/Home/GetNewsDetails?p=30644
https://anmnews.in/Home/GetNewsDetails?p=27899
For more details visit anmnews.in
Follow us at https://www.facebook.com/newsanm  




TAGS :        india indian mythology hindu