বিরল রোগের সফল চিকিৎসায় সুস্থ হলো এক বছরের শিশু


22/06/2021 21:17:18 PM   Sudip Manna         190







রাহুল পাসোয়ান, আসানসোল: কাওয়াসাকি নামে এক বিরল রোগে আক্রান্ত হয়ে একটি শিশু জেলা হাসপাতালে গত ১৩ জুন ভর্তি হয়েছিল শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ রুদ্রনীল লাহিড়ীর তত্ত্বাবধানে। নানারকম পরীক্ষার পর প্রায় দশদিন পর সুস্থ হয়ে বাবা রনবীর সাউয়ের সাথে বাড়ী ফিরল এক বছরের অলোক সাউ। শিশু বিশেষজ্ঞ ডাঃ রুদ্রনীল লাহিড়ী জানান শিশুরা করোনা সংক্রমণের সময় এক বিরল রোগের শিকার হচ্ছে। চিকিৎসা শাস্ত্রে এই বিরল রোগের নাম কাওয়াসাকি, এই রোগে আক্রান্ত হলে শরীরের সর্বত্র নানারকম উপসর্গ লক্ষ করা যায়।

জ্বর আসা, শরীরের সাথে চোখ লাল হয়ে যাওয়া প্রভৃতি। আসানসোলের বুধার বাসিন্দা রনবীর সাউয়ের এক বছরের শিশু অলোক সাউ জন্মাবার পর প্রচন্ড জ্বর, সর্দি কাশি লেগে থাকত। সে সময় ইকোকার্ডিওগ্রাফি করে জানা যায় তার হার্টের শিরা উপশিরা এক বিরল ভাইরাস আক্রান্ত হয়েছে, চিকিৎসা শাস্ত্রে কাওয়াসাকি রোগ বলা হয়। এই রোগে আক্রান্ত হলে শিশুর মৃত্যু পর্যন্ত হয়। শিশুকে ছয়মাস আগে পিজি হাসপাতালে পাঠিয়ে সেখানে সুইচ অপারেশন করা হয়, অপারেশন করে শিশু সুস্থ হয়ে বাড়ী ফিরে আসে। দশদিন আগে সে প্রচন্ড জ্বরে আক্রান্ত হয়ে শরীর চোখমুখ লাল হয়ে যাওয়ার উপসর্গ নিয়ে এলে তাকে জেলা হাসপাতালে ভর্তি করার পর তার ইকোকার্ডিওগ্রাফি করে জানা যায় সে কাওয়াসাকি রোগে আক্রান্ত হয়েছে। আসানসোল জেলা হাসপাতালের পরিকাঠামো এবং ওয়ার্ডের  কর্তব্যরত সিস্টারদের সহযোগিতা নিয়ে  চিকিৎসা শুরু করার পর শিশু সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি যাচ্ছে।  এক সপ্তাহ পর আবার একটা ইকোকার্ডিওগ্রাফি করে তার হার্টের পরিস্থিতি দেখা হবে।







আরও খবরঃ https://anmnews.in/Home/GetNewsDetails?p=3826  /  https://anmnews.in/Home/GetNewsDetails?p=3836
For more details visit www.anmnews.in
Follow us at https://www.facebook.com/newsanm  





আরও খবরঃ
https://anmnews.in/Home/GetNewsDetails?p=13346
https://anmnews.in/Home/GetNewsDetails?p=13348
For more details visit anmnews.in
Follow us at https://www.facebook.com/newsanm  




TAGS :        ASANSOLE DISTRICT HOSPITAL KAWASAKI DESEASE CHILD RECOVERED FROM DESEASE DOCTOR NURSE ECG SWITCH OPERATION PG HOSPITAL