কোন ধরণের জন্ম নিয়ন্ত্রণ কার্যকর?

author-image
Harmeet
New Update
কোন ধরণের জন্ম নিয়ন্ত্রণ কার্যকর?

নিজস্ব সংবাদদাতাঃ  জন্ম নিয়ন্ত্রণ সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। আপনার ডাক্তার নিরাপদ এবং কার্যকর পদ্ধতি, পার্শ্ব প্রতিক্রিয়া এবং খরচ সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে পারেন। গর্ভাবস্থা প্রতিরোধে সবচেয়ে কার্যকর থেকে সর্বনিম্ন কার্যকর পর্যন্ত জন্ম নিয়ন্ত্রণের কিছু ফর্ম এখানে দেওয়া হল (মহিলাদের জন্য সব ধরণের; পুরুষদের জন্য কনডম)।



ইন্ট্রাইউটেইন ডিভাইস (আইইউডি): আইইউডিগুলি একটি ডাক্তার দ্বারা জরায়ুর ভিতরে স্থাপন করা ছোট টি-আকৃতির ডিভাইস। এগুলি গর্ভাবস্থা প্রতিরোধে অত্যন্ত কার্যকর এবং ঋতুস্রাবের রক্তপাত এবং ব্যথা হ্রাস করতে সহায়তা করার জন্যও নির্ধারিত হতে পারে। তামার আইইউডিতে অল্প পরিমাণে প্রাকৃতিক তামা রয়েছে এবং ১০ বছর পর্যন্ত গর্ভধারণ প্রতিরোধ করে। 2 লেভোনোর্জেস্ট্রেল আইইউডি রয়েছে, উভয়ই একটি হরমোন ধারণ করে এবং কোনটি ব্যবহার করা হয় তার উপর নির্ভর করে 3 থেকে 5 বছরের জন্য গর্ভাবস্থা প্রতিরোধ করে। গর্ভাবস্থা প্রতিরোধে নির্ধারিত হিসাবে ব্যবহৃত ইন্ট্রাইউটেনার ডিভাইসগুলি প্রায় 99% কার্যকর।

গর্ভনিরোধক ইনজেকশন: ডেপো-প্রোভেরা প্রতি 3 মাসে দেওয়া একটি শট। এটি কার্যকর, এবং আপনাকে প্রতিদিনের বড়ি খাওয়ার কথা মনে রাখতে হবে না। গর্ভনিরোধক ইনজেকশন যখন নির্ধারিত হিসাবে ব্যবহার করা হয় গর্ভাবস্থা প্রতিরোধে 99% কার্যকর। যাইহোক, যখন সাধারণত ব্যবহার করা হয় (যেমন, মহিলারা মাঝে মাঝে ঠিক সময়ে একটি শট পেতে ভুলে যেতে পারেন), এটি গর্ভাবস্থা প্রতিরোধে 94% কার্যকর।

জন্ম নিয়ন্ত্রণ বড়ি, প্যাচ, এবং রিং: "বড়ি," জন্ম নিয়ন্ত্রণ প্যাচ, এবং আংটি সব 2 হরমোন, একটি ইস্ট্রোজেন এবং একটি প্রোজেস্টিন ধারণ করে।

গর্ভনিরোধক ইমপ্ল্যান্ট: একটি গর্ভনিরোধক ইমপ্ল্যান্ট একটি ছোট নমনীয় রড যা একজন ডাক্তার আপনার উপরের বাহুতে আপনার ত্বকের নীচে রাখেন। এটি ধীরে ধীরে একটি হরমোন প্রকাশ করে যা ৩ বছরের জন্য গর্ভাবস্থা প্রতিরোধ করে। একটি গর্ভনিরোধক ইমপ্ল্যান্ট যখন নির্ধারিত হিসাবে ব্যবহার করা হয় গর্ভাবস্থা প্রতিরোধে প্রায় 99% কার্যকর।