রথযাত্রায় ছুটবে জগন্নাথ এক্সপ্রেস, বড় ঘোষণা কেন্দ্রীয় রেলমন্ত্রীর

author-image
Harmeet
New Update
রথযাত্রায় ছুটবে জগন্নাথ এক্সপ্রেস, বড় ঘোষণা কেন্দ্রীয় রেলমন্ত্রীর

নিজস্ব সংবাদদাতা : আগামী বছর পুরীর রথযাত্রা উৎসবের সময় চালু হবে জগন্নাথ এক্সপ্রেস।ভারতীয় রেলওয়ে রামায়ণ এক্সপ্রেসের লাইনে জগন্নাথ এক্সপ্রেস চালাবে, যা ২০২০ সালে নবরাত্রির সময় ভগবান রামের সাথে যুক্ত স্থানের ভক্তদের তীর্থযাত্রার সুবিধার্থে শুরু হয়েছিল।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শনিবার ঘোষণা করেছেন, "প্রস্তাবিত জগন্নাথ এক্সপ্রেসটি পুরীর রথযাত্রা উৎসবের সময় ওড়িশার সমৃদ্ধ সংস্কৃতি, শিল্প, ঐতিহ্য এবং ভাই-বোনকে উপস্থাপন করার জন্য চালু করা হবে।" এছাড়াও শীঘ্রই রাজ্যে আধা-হাই-স্পিড বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলিও চালু করা হবে বলে ঘোষণা করলেন রেলমন্ত্রী। বলেন,"আমরা রাজ্যে বন্দে ভারত ট্রেন চালানোর জন্য বিদ্যুতায়ন এবং অন্যান্য প্রয়োজনীয় অংশগুলি পরীক্ষা করছি।"

অশ্বিনী বৈষ্ণব বলেছেন, ভারত আগামী বছরের জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসের মধ্যে মাসে প্রায় চারটি ট্রেন তৈরি করবে৷ওড়িশায় রেলের পরিকাঠামোর উন্নয়ন ব্যাপকভাবে চলছে দাবি করে, রেলমন্ত্রী বলেছিলেন যে ইউপিএ শাসনামলে যখন প্রায় ২০ থেকে ২৫ কিলোমিটার রেললাইন তৈরি হচ্ছিল, ২০২১ সালে ১৮০ কিলোমিটার রেললাইন তৈরি করা হয়েছিল এবং এই বছর এটি হবে ৫৫০ কিমি।রাজ্যের ৩২টি রেলস্টেশনকে বিশ্বমানের মানের মধ্যে রূপান্তর করার কাজ হাতে নেওয়া হয়েছে। অন্যদিকে,আগামী তিন মাসে 5G নেটওয়ার্ক পরিষেবা পেতে চলেছে ওড়িশা।