স্যানিটারি প্যাডে রয়েছে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক, গবেষণায় শোরগোল


22/11/2022 17:21:29 PM   Sweta Mitra         1733









নিজস্ব সংবাদদাতাঃ
মেয়েদের স্যানিটারি প্যাডের ব্যবহার নিয়ে গুরুত্বপূর্ণ রিপোর্ট প্রকাশ্যে এসেছে। একটি নতুন গবেষণায় দেখা গেছে যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিকগুলি ভারতে ব্যাপকভাবে উপলব্ধ স্যানিটারি প্যাডগুলিতে পাওয়া গেছে। বিশেষ করে ভারতে প্রতি চারজন কিশোর-কিশোরীর মধ্যে প্রায় তিনজন স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে।

  



প্রোগ্রাম কো-অর্ডিনেটর এবং পরিবেশবাদী এনজিও টক্সিক্স লিঙ্কের অন্যতম তদন্তকারী ডাঃ অমিত বলেন, 'সাধারণভাবে বাজার চলতি স্যানিটারি পণ্যগুলিতে অনেক ক্ষতিকারক রাসায়নিক খুঁজে পাওয়া দুঃখজনক। এর মধ্যে কার্সিনোজেন, প্রজনন বিষাক্ত পদার্থ, এন্ডোক্রাইন বিঘ্নকারী এবং অ্যালার্জেনের মতো বিষাক্ত রাসায়নিক অন্তর্ভুক্ত রয়েছে।' এক রিপোর্ট অনুযায়ী, এনজিও দ্বারা পরিচালিত গবেষণায় ভারত জুড়ে উপলব্ধ ১০টি ব্র্যান্ডের প্যাড (জৈব এবং অজৈব সহ) পরীক্ষা করা হয়েছে এবং সমস্ত নমুনায় থ্যালেট এবং উদ্বায়ী জৈব যৌগের উপস্থিতি পাওয়া গেছে। উভয় দূষক রাসায়নিকেরই ক্যান্সার কোষ গঠনের ক্ষমতা রয়েছে।





আরও খবরঃ
https://anmnews.in/Home/GetNewsDetails?p=197665
https://anmnews.in/Home/GetNewsDetails?p=197664
For more details visit anmnews.in
Follow us at https://www.facebook.com/newsanm  












TAGS :        pad girl pad sanitary pad cancer Banglanews BengaliNewsLive BengaliNews samachar BreakingNews india newsupdates dailynews dailynewsupdate