কিডনির সমস্যা দূর করুন ঘরোয়া উপায়ে

author-image
Harmeet
New Update
কিডনির সমস্যা  দূর করুন ঘরোয়া উপায়ে

নিজস্ব সংবাদদাতাঃ 

ভিটামিন সি - কিডনির সমস্যা বা কিডনি ফেলিওর প্রতিকারের জন্য ভিটামিন সি-যুক্ত খাবার খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। শরীরে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করতে অ্যান্টি্ক্সিডেন্ট সমৃদ্ধ উপাদান বেশ কার্যকরী। কিডনিকে সুস্থ রাখতে , কিডনি ফেলিওর ও কিডনির মারাত্মক সমস্যা তৈরি হওয়া থেকে বাঁচাতে ভিটামিন সি -যুক্ত খাবার উপকারী। ব্রোকোলি, পালং শাক, টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা কিডনির যে কোনও সমস্যা দূর করতে এই সবজিগুলি আপনার ডায়েট চার্টে রাখতে পারেন।

প্রোবায়োটিক - কিডনি ফেলিওর রোধ করতে ঘরোয়া উপায়ে প্রোবায়োটিক যুক্ত খাবার খাওয়া দারুণ কার্যকরী। শরীরের মধ্যে ভাল ব্য়াকটেরিয়া প্রবেশ করানো, কিডনির ফিল্টার পদ্ধতিকে আরও সহজ ও দ্রুত করতে এই প্রোবায়োটিক দারুণ ভূমিকা পালন করে।

হাইড্রেট থাকার চেষ্টা - যতটা সম্ভব ব্যাকটেরিয়া নির্মূল করতে পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে। কিডনির রোগ বা মারাত্মক সমস্যা এড়াতে কিডনির মধ্যে থাকা ব্যাকটেরিয়াকে বাইরে বের করতে জল পান করার অভ্যেস অত্যন্ত গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে জল পান করলে ইউরিনারি ট্রাক্ট ইনফেকশনের মতো সমস্যাগুলি খুব সহজেই মেটানো সম্ভব হয়। সাধারণত, সারা দিনে ৮ গ্লাসের মতোপানীয় জল পান করা আবশ্যিক।