কনট্যাক্ট লেন্স পরেন?

author-image
Harmeet
New Update
কনট্যাক্ট লেন্স পরেন?

নিজস্ব সংবাদদাতা :





১. চোখে শুষ্কতার লক্ষণ - লেন্সের কারণে কর্নিয়ার জল শুকিয়ে যেতে থাকে। বলতে গলে অশ্রুর মাত্রা ধীরে ধীরে হ্রাস পায় কনট্যাক্ট লেন্স সাধারণত কর্নিয়াজুড়েই অবস্থান করে। আর্দ্র ও নরম রাখার জন্য কর্নিয়া চোখের জল শোষণ করতে থাকে। তাই ধীরে ধীরে পর্যাপ্ত পরিমাণে অস্রু কমতে থাকলে চোখ লাল হয়ে ফুলে যায়। জল শুকিয়ে গেলে চুলকাতে শুরু করে। এর জেরে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে।

২. চোখে অক্সিজেন সরবরাহ কমে যায় - চোখকে সুস্থ রাখতে অক্সিজেনের দরকার। কনট্যাক্ট লেন্স চোখের অভ্যন্তরীণে অক্সিজেনে প্রবেশ করতে বাধা দেয়। ফলে কর্নিয়ায় অক্সিজেনের অভাব ঘটে। তাই দীর্ঘক্ষণ লেন্স না পরাই বাঞ্ছনীয়। লেন্স কেনার আগে দেখে নেবেন, লেন্স পরাকালীন চোখের মধ্যে কতটা অক্সিজেন প্রবেশ করছে।

৩. কর্নিয়ালে বারবার ধর্ষণ - রাতে শোওয়ার সময় অবশ্যই কনট্যাক্ট লেন্স খুলে রাখবেন। লেন্স পরে ঘুমোনোও চলবে না একেবারেই। লেন্স পরে ঘুমিয়ে পড়লে ইনফেকশন হয়ে যেতে পারে চোখে। ঘমন্ত অবস্থায় কনট্যাক্ট লেন্সগুলি চোখের মধ্যে আঁচড়ে মতো ঘর্ষণ করে। এছাড়া লেন্সের কারণে চোখের জল শুকিয়ে গেলে অবস্থা আরও মারাত্মক হয়ে যায়। ঘর্ষণজনিত কারণে ব্যাকটেরিয়া খুব সহজে চোখের মধ্যে প্রবেশ করে। চোখে ইনফেকশনের জন্য এটি অন্যতম কারণ। লেন্স পরা নিয়ে যথেষ্ট যত্নবান না হলে আপনি যে কোনও সময় অন্ধ হয়ে যেতে পারেন।

৪. মেকআপ করার সময় সাবধান থাকুন - লেন্সে কাজল বা মাস্কারা লেগে গেলে চোখে প্রাথমিক জ্বালাভাব তো হবেই, এমনকী মারাত্মক ইনফেকশনও হয়ে যেতে পারে। মেকআপ করার পরে লেন্স পরবেন না। আগে লেন্স পরে তারপরেই মেকআপ করুন। মেকআপ কোনওভাবে চোখে ঢুকে গেলে সঙ্গে সঙ্গে লেন্স খুলে ঠান্ডা জলের ঝাপটায় চোখ ধুয়ে নিন।



৫. এড়িয়ে চলুন রঙিন লেন্স - কালার্ড লেন্স দেখতে আকর্ষণীয় সন্দেহ নেই কিন্তু নিয়মিত পরার জন্য রঙিন লেন্স ব্যবহার না করাই ভালো। অল্প সময়ের জন্য রঙিন লেন্স পরতে পারেন, কিন্তু যত তাড়াতাড়ি সম্ভব খুলে ফেলুন। সস্তা রঙিন লেন্সও এড়িয়ে চলুন, কারণ চোখ আর দৃষ্টিশক্তির মারাত্মক ক্ষতি করে দিতে পারে সস্তার লেন্স।