আনন্দে থাকার সহজ চাবিকাঠি


02/08/2022 17:36:46 PM   Adrita         228







নিজস্ব সংবাদদাতাঃ খুশীতে থাকতে কে না চায়! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আমাদের মন খুশিতে থাকলে তার প্রভাব পড়ে আমাদের স্বাস্থ্যেও। মানসিক স্বাস্থ্যের সঙ্গে শরীরের একটা গভীর যোগাযোগ রয়েছে। খুশিতে থাকার সহজ উপায়গুলি হল- ১. কাজের প্রয়োজনে সারাদিন স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপে মুখ গুঁজে রয়েছেন? টার্গেট, স্যালারি, ইনসেনটিভ থেকে চাকরি হারানোর ভয়, এসবকে কেন্দ্র করেই যেন আমাদের রোজকার দিন কাটে। তার সঙ্গে থাকে নানা ব্যক্তিগত সমস্যাও। কিন্তু শুধু এসবে মন দিলে চলবে না একেবারেই। বরং, সময় কাটাতে হবে পরিবারের সদস্যদের সঙ্গে। সময় কাটাতে হবে প্রিয়জন, বন্ধুদের সঙ্গে। তাঁদের সঙ্গে কথা বলে অনেক সমস্যা মিটে যেতে পারে। কথা বলতে হবে নিজেকে উন্নত করার জন্য। ২. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মন ভালো রাখতে সবার প্রথমে মন থেকে নেতিবাচক সমস্ত চিন্তাকে দূরে সরিয়ে দিতে হবে। মনে যদি কোনও চিন্তা আসেও, তাহলেও সেগুলিকে ইতিবাচক দিক দিয়ে বিচার বিশ্লেষন করতে হবে। তবেই, কোনও সমস্যা থেকে বেরতে পারবেন। অত্যধিক স্ট্রেস অনুভব করলে, কাজের থেকে কিছুটা বিরতি নিয়ে হাঁটতে যেতে হবে। পরিবারের চারপেয়ে সদস্যদের সঙ্গে সময় কাটান অনেকটা। তাদের সঙ্গে খেলা করুন। দেখবেন, মন নিজে থেকেই ভালো হয়ে গিয়েছে। ৩. শরীরের যত্ন নেওয়ার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, মন ভালো রাখতে হলে শরীরের দিকেও নজর দিতে হবে। নিজের যত্ন নিলে মন ভালো থাকে।





৪. সবথেকে বিশ্বাসযোগ্য ব্যক্তি, ভরসাযোগ্য ব্যক্তির সঙ্গে সমস্যার কথা মনের কথা বলা অভ্যাস করতে হবে। ক্লান্তি দূর করতে ঘুম খুবই জরুরি। পর্যাপ্ত পরিমাণে ঘুমনো দরকার। অনেক সময় কম ঘুমের কারণেও শরীর ও মনে নানা ক্ষতিকর প্রভাব পড়ে। ৫. একাগ্রতা বৃদ্ধির জন্য প্রাণায়াম করতে হবে নিয়মিত। চঞ্চল মনে অনেক সময়ই অধৈর্য অনুভূতি হতে পারে। সেগুলি কাটাতে রোজ নিয়ম করে প্রাণায়াম করুন।




আরও খবরঃ
https://anmnews.in/Home/GetNewsDetails?p=126193
https://anmnews.in/Home/GetNewsDetails?p=126190
For more details visit anmnews.in
Follow us at https://www.facebook.com/newsanm  













TAGS :        feel happy good body mind doctors daily routine