ঈদুল আজহা উপলক্ষে সর্বাত্মক লকডাউন শিথিল করল বাংলাদেশ


20/07/2021 18:21:02 PM   Sudip Manna         466







হাবিবুর রহমান, ঢাকা: ঈদুল আজহা উপলক্ষে সর্বাত্মক লকডাউন শিথিল করেছে বাংলাদেশ সরকার। স্বজনদের সঙ্গে ঈদের দিনটি উদযাপনের আকাঙ্ক্ষা ইট-পাথরের হৃদয়হীন ঢাকা শহরে আটকে থাকা মানুষগুলোর। এর সঙ্গে যোগ হয়েছে ঈদের পর টানা লকডাউনের আতঙ্ক। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মাঝেও এইসব মানুষ করোনার বাধাকে তুচ্ছ মনে করছে। সবমিলিয়ে ঢাকা ছাড়ছে মানুষ। তবে ঝুঁকিপূর্ণ এই যাত্রায় ভোগান্তি সীমাহীন। যানবাহনের চরম সংকট, অসহ্য গরম, আবার হঠাৎ বৃষ্টি এবং তীব্র যানজট। এক্ষেত্রে ঢাকা থেকেই শুরু হয় যানজট। এছাড়া পথে পথে বাড়তি ভাড়া আদায়ের বিষয়টি মোটামুটি প্রতিষ্ঠিত। কোথাও সামাজিক দূরত্ব নেই। জীবনের ঝুঁকি নিয়ে যাচ্ছেন ছাদে কিংবা ইঞ্জিন কভারে।

যদিও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যানবাহনে চলাচলের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপরে গুরুত্ব আরোপ করো হয়েছে। কিন্তু দেখা যাচ্ছে, বাস টার্মিনাল, ট্রেন স্টেশন ও লঞ্চ টার্মিনালে যাত্রীদের উপচেপড়া ভিড়। কোন যানবাহনের ভেতরে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। এমনকি গণপরিবহনের বাইরেও অনেকে পশুবাহী পিকআপ ভ্যান ও ট্রাকে করে গ্রামে ছুটছেন মানুষ।

অপরদিকে ঢাকায় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের তোয়াক্কা না করেই জমে উঠেছে পশুর হাট। প্রতিটি হাটেই স্বাস্থ্যবিধি মানতে মাইকিং অব্যাহত রেখেছে কর্তৃপক্ষ। প্রশাসনের পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হলেও হাটে পুরোপুরিই উপেক্ষিত ছিল স্বাস্থ্যবিধি।

গরুর হাট ও ঈদ যাত্রার কারণে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু আরো বহুগুণ বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বাংলাদেশর স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সংক্রমণ কমাতে শতভাগ মানুষকে মাস্ক পরিধানসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেওয়ার পরেও কেউ মানছে না। শুধু সোমবারই বাংলাদেশে করোনায় সর্বোচ্চ ২৩১ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশে এ পর্যন্ত করোনাভাইরাসে ১৮ হাজার ১২৫ জন মারা গেছেন। বাংলাদেশে শিথিল লকডাউনের কারণে সবাইকে অনেক বড় মূল্য দিতে হবে। কারণ, ঈদের পরে চলতি ঊর্ধ্বগতির আরো অবনতি হবে, বাড়বে মৃত্যুর সংখ্যা, এমনটাই দাবি করেছেন জনস্বাস্থ্যবিদরা।




আরও খবরঃ
https://anmnews.in/Home/GetNewsDetails?p=16360
https://anmnews.in/Home/GetNewsDetails?p=16362
For more details visit anmnews.in
Follow us at https://www.facebook.com/newsanm  




TAGS :        bangladesh dhaka eidul ajha lockdown eased people returning home