যুদ্ধ থেকে গালওয়ান সংঘর্ষ, বিভিন্ন কূটনৈতিক বিষয় নিয়ে মুখ খুললেন অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী


23/06/2022 14:12:21 PM   Pallabi Sanyal         119







নিজস্ব সংবাদদাতা : এ বার কূটনৈতিক বিষয় নিয়ে মুখ খুললেন অস্ট্রেলিয়ার উপ প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী রিচার্ড মার্লেস। গালওয়ানের সংঘর্ষ নিয়ে তিনি বলেন, গালওয়ানের ঘটনাকে আমরা উদ্বেগের সাথে দেখছি। আমরা আমাদের ভারতীয় সমকক্ষদের কথা শুনেছি চীনা দৃঢ়তা সম্পর্কে। এটা কোথায় শেষ হবে তা বলা কঠিন।"



রাশিয়ার সাথে ভারতের ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন: "ভারত যে অবস্থান নেয় তা ভারতের বিষয়।"ভারতের সাথে "অস্ট্রেলিয়ার বিশ্ব দৃষ্টিভঙ্গির কেন্দ্রবিন্দু" এবং "একটি বৈশ্বিক নিয়ম-ভিত্তিক আদেশ রক্ষা করার জন্য গণতন্ত্রের প্রয়োজনীয়তা" নিয়ে মার্লেস ভারতের সাথে ঘনিষ্ঠ সামরিক সহযোগিতার কথা বলেছেন। অস্ট্রেলিয়ায় ভারতীয় নৌবাহিনীর দুটি P8I ফ্লাইট রয়েছে এবং অস্ট্রেলিয়ানদের সাথে উচ্চ-পরিসরের আন্তঃকার্যক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। মার্লেস ভারত, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার QUAD গ্রুপের সাথে জড়িত একটি নৌ যুদ্ধের খেলা মালাবার অনুশীলনের অংশ হওয়ার কথাও বলেছিলেন এবং আশা করেছিলেন যে এটি ভবিষ্যতে আরও জটিল হবে।পারমাণবিক সাবমেরিন নির্মাণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার মধ্যে একটি চুক্তি AUKUS সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, এটি একটি নিরাপত্তা জোট নয় বরং একটি প্রযুক্তিগত বিনিময়। গতকাল রাজনাথ সিংয়ের সাথে এক ঘন্টার বৈঠকে, AUKUS ইস্যুটি আসেনি, উভয় পক্ষই তা উত্থাপন করেনি। বন্ধুত্বের ইঙ্গিত হিসাবে, মার্লেস সিংকে অস্ট্রেলিয়ায় আমন্ত্রণ জানিয়েছেন। বৈঠকে তিনজন চিফ অফ স্টাফ এবং প্রতিরক্ষা সচিব উপস্থিত ছিলেন।ইউক্রেন সংকট সম্পর্কে কথা বলতে গিয়ে, তিনি বলেছিলেন যে এটি অস্ট্রেলিয়া থেকে অনেক দূরে, তবে একটি বৃহত্তর দেশ একটি ছোট প্রতিবেশীকে পরাভূত করার চেষ্টা করার বিষয়ে উদ্বেগ রয়েছে এবং স্পষ্টতই, একটি বিশ্বব্যাপী নিয়ম-ভিত্তিক আদেশ সবার জন্য প্রযোজ্য। তিনি বলেছিলেন যে অস্ট্রেলিয়া ইউক্রেনে ৩০০ মিলিয়ন ডলার সহায়তা পাঠিয়েছে।





আরও খবরঃ
https://anmnews.in/Home/GetNewsDetails?p=114687
https://anmnews.in/Home/GetNewsDetails?p=114684
For more details visit anmnews.in
Follow us at https://www.facebook.com/newsanm  









TAGS :        Ukraine crisis South China Sea AUKUS Galwan clash Richard Marles South China Sea Ladakh Australia' QUAD group Rajnath Singh AUKUS